‘বিমান ওড়াতে’ ইউনাইটেড এয়ারে নতুন নির্বাহী নিয়োগ

0
7713
united Air, Adv. asad
মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আসাব উদ্দিন

শাহীনুর ইসলাম : ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের বন্ধ ফ্লাইট চালু করতে চলতি বছরের ১ ডিসেম্বর থেকে নতুন নির্বাহী নিয়োগ দেয়া হয়েছে। ‘সিনিয়র এডভাইজার’ হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আসাব উদ্দিন।

দেশে এবং দেশের বাইরে ফ্লাইট চালু করতে ইতোমধ্যে প্রতিষ্ঠানটিতে কর্মযজ্ঞ শুরু হয়েছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুমোদন সাপেক্ষে চলতি বছরের অক্টোবর মাসে কয়েকজন পাইলট নিয়োগ দেয়া হয়েছে। এমন তথ্য জানিয়েছে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ।

মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আসাব উদ্দিন, এনডিসি, পিএসসি, সম্প্রতি সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। সরকারি চাকরির বর্ণাঢ্য জীবনে তিনি অর্জন করেছেন অনেক সাফল্য। জেনারেল অফিসার কমান্ডিং হিসেবে আসাব উদ্দিন ঢাকার সাভার এবং চট্টগ্রাম অঞ্চলে বিশেষ দায়িত্ব পালন করেন। বিশেষ যোগ্যতার কারণে তিনি কুয়েত এবং ইয়ামেনে বাংলাদেশের কূটনীতিক হিসেবেও দায়িত্ব পালন করেন।

বিমানের পরামর্শ দাতা এবং বিশেষ কর্মদক্ষ মানুষ হিসেবে ইউনাইটেড এয়ারে যোগ দিলেন তিনি। বিমানের অভ্যান্তরীণ বিষয়গুলো তিনি নিয়ন্ত্রণ করবেন। এসব কথা বুধবার স্টক বাংলাদেশকে বলেন ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী।

তিনি ‘বিমান নিলামে তোলা’ বিষয়ে বলেন, ইউনাইটেড স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, উত্তরা শাখার ব্যাংক ঋণ ৩৪ কোটি টাকার বিপরিতে আমাদের ৬ কোটি দেয়া আছে। রি-সিডিউল করার আবেদনও করা হয়েছিল, একদিনের ব্যবধানে তা ব্যাংক নকচ করেছে। হেনস্থা করার জন্যই এটা করা হচ্ছে।

আমার আবেদন বাংলাদেশ ব্যাংকে না তুলেই পরদিন নাকচ হলো! অবাক করার মতো বিষয়।

সংবাদকর্মীদের আংশিক মিথ্যা তথ্য উপস্থাপন সম্পর্কে এমডি বলেন, ব্যাংকের নিলাম বিজ্ঞপ্তিতে যে নম্বর প্রকাশ করা হয়েছে, তা বিমানের নম্বর নয়। ওটা বিমানের ইঞ্জিনের নম্বর। ইন্ডিয়া, পাকিস্তানে বিমান আটক এবং শেয়ার ধারণ এবং উদ্যোক্তাদের টাকা হাতানো নিয়ে কোম্পানির বিরুদ্ধে অসত্য তথ্য উপস্থাপন হচ্ছে।

সাংবাদিকরা তথ্য কাছে জানতে চাইলে আমি অভিনন্দন জানাই। ইতোমধ্যে অনেকে এসেছেন, তারা সঠিক তথ্য উপস্থাপন না করে বরং অনেক অতিরঞ্জিত প্রতিবেদন করছেন। তাদের বিরুদ্ধে আদালতে বিশেষ ব্যবস্থা নেয়া হচ্ছে বলেন এমডি।

united job
বিমানের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি: সংগৃহিত

‘বিমানের নিলাম’ সম্পর্কে সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবী জামাল উদ্দিন স্টক বাংলাদেশকে বলেন, এটা নিয়ে আশঙ্কার কারণ নেই। সাধারণ বিনিয়োগকারীদের শুধু বিভ্রান্ত করতে অনেকেই এমন করছে।

ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড ১১টি দেশে বন্ধ বিমানের ফ্লাইট চালুর আগে নিজস্ব অফিস চালু করছে। নতুন রুপে চালু করতে নতুন নিয়োগপ্রাপ্ত সিনিয়র এডভাইজার নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন মার্কেটিং বিভাগের এজিএম আফতাব উদ্দিন।

তিনি স্টক বাংলাদেশকে বৃহস্পতিবার বলেন, আমরা ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বিদেশে নিজস্ব অফিস পরিচালনা করতাম। নতুন জনবল নয়োগের মাধ্যমে ইতোমধ্যে সেগুলো চালুর উদ্যোগ নেয়া হয়েছে। মায়নমার, ভারত, কাতার, সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়য়েশিয়া, নেপাল, ওমান, সৌদি আরব, ইউএই ও লন্ডনে নিজস্ব অফিস পরিচালনা করা হতো।

মার্চ মাসে ফ্লাইট বন্ধ থাকায় বিমানের প্রায় ৬০০ কর্মীকে গত আগস্ট মাসে বাধ্যতামূলক ছুটি দেয়া হয়েছে। ইতোমধ্যে তাদের এবং নতুন করে কিছু জনবল নিয়োগ দেয়া হচ্ছে বলে একধিক সূত্র তথ্য নিশ্চিত করেছে।

গত ২৬ নভেম্বর ‘উড্ডয়নের’ আবেদন ইউনাইটেড এয়ারের, বহরে আসছে ‘তিন ধরণের ৫টি বিমান’ শিরোনামে স্টক বাংলাদেশ একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এনিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ পাল্টা একটি বিবৃতি ৬ ডিসেম্বর প্রকাশ করেছে (নিচে)।

Screenshot_1ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড কর্তৃপক্ষ গত নভেম্বর মাসে ৫টি বিমান পরিদর্শনের জন্য আবেদন করেছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক)। ইতোমধ্যে দুটি বিমান উড্ডয়নের অনুমতি প্রদানেরও আবেদন করেছে।

তবে অনুমোদনের অগ্রগতি নিয়ে বেবিচক কর্তৃপক্ষ মুখ খুলছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here