বিনিয়োগ বেড়েছে জ্বালানী খাতের ১১টি কোম্পানির, কমেছে ৪টির

0
1093

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতে ১৮ কোম্পানির মধ্যে ১১ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, ৪ কোম্পানিতে কমেছে এবং ৩ কোম্পানিতে অপরিবর্তিত রয়েছে। মার্চ মাস শেষে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তৈরি করা প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবেচেয়ে বেশি বেড়েছে বারাকা পাওয়ার ও সিভিও পেট্রো কেমিক্যালে এবং সবচেয়ে বেশি কমেছে সামিট পাওয়ার ও ডরিন পাওয়ারে।

তথ্য পর্যালোচনায় দেখা গেছে, মার্চে বিদ্যুৎ ও জ্বালানি খাতে যে ১১ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, সেগুলো হলো-বারাকা পাওয়ার, সিভিও পেট্রো, ডেসকো, ইস্টার্ন লুব্রিকেন্ট, জিবিবি পাওয়ার, কেপিসিএল, মবিল যমুনা, মেঘনা পেট্রোলিয়াম, পাওয়ারগ্রীড, তিতাস গ্যাস ও ইউনাইটেড পাওয়ার।

বারাকা পাওয়ারে বেড়েছে ৭.০৪ শতাংশ, সিভিও পেট্রোকেমিক্যালে ২.১২ শতাংশ, ইস্টার্ন লুব্রিকেন্টে ০.৯০ শতাংশ, জিবিবি পাওয়ারে ০.৮৭ শতাংশ, ডেসকোতে ০.৫২ শতাংশ, মবিল যমুনায় ০.২৪ শতাংশ, মেঘনা পেট্রোলিয়ামে ০.২০ শতাংশ, কেপিসিএলে ০.১১ শতাংশ, ইউনাইটেড পাওয়ারে ০.০৮ শতাংশ, পাওয়ারগ্রীডে ০.০৬ শতাংশ এবং তিতাস গ্যাসে ০.০৫ শতাংশ।

অন্যদিকে, মার্চ মাসে যে ৪ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে, সেগুলো হলো- ডরিন পাওয়ার, লিনডে, পদ্মা ওয়েল ও সামিট পাওয়ার। সামিট পাওয়ারে কমেছে ৬.৫৮ শতাংশ, ডরিন পাওয়ারে ৪.২৪ শতাংশ এবং লিনডেতে ০.১০ শতাংশ।

অপরদিকে, ৩টি কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপিরিবর্তিত রয়েছে- বিডি ওয়েল্ডিং, যমুনা ওয়েল ও শাহাজিবাজার পাওয়ার। যমুনা ওয়েলে ২১.১৩ শতাংশ, শাহাজিবাজার পাওয়ারে ১৫.৬৫ শতাংশ এবং বিডি ওয়েল্ডিংয়ে ২.৮৮ শতাংশ অপিরিবর্তিত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here