বিনিয়োগ বাড়াতে ইনভেস্টমেন্ট গাইডের প্রকাশনা

0
422

স্টাফ রিপোর্টার : তথ্য ও বিশ্লেষণ নির্ভর বিনিয়োগের চর্চা বাড়াতে প্রতি বছরই ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট গাইড’ নামে একটি বিনিয়োগ নির্দেশিকা প্রকাশ করা হয়। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সহযোগিতায় ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফিন্যান্স ও এর পুঁজিবাজার-সংশ্লিষ্ট সাব-সিডিয়ারিগুলোর উদ্যোগে বুধবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের সেমিনার হলে চলতি বছরের সংস্করণটি প্রকাশ করা হয়।

বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা সম্পর্কে আগ্রহী বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে হালনাগাদ জ্ঞান ছড়িয়ে দেয়াই গাইডটির উদ্দেশ্য।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ ছাড়াও অনুষ্ঠানে সরকারি ও বেসরকারি খাতের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিডার নির্বাহী সদস্য-২ নাভাষ চন্দ্র মন্ডল এবং লংকাবাংলা সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার সাফফাত রেজা অনুষ্ঠানটিতে বক্তব্য রাখেন।

লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী গাইডটির সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন এবং ২০১৮ সালের পুঁজিবাজার সম্ভাবনা সম্পর্কে আলোকপাত করেন।

‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট গাইড’ নামে একটি বিনিয়োগ নির্দেশিকা প্রকাশ অনুষ্ঠোনে গতকাল আয়োজক ও আমন্ত্রিত অতিথিরা

সভাপতির বক্তব্যে মো. নাসির উদ্দিন চৌধুরী বলেন, দেশের শীর্ষস্থানীয় স্টক ব্রোকার হিসেবে বিনিয়োগকারীদের প্রতি একটি দায়বদ্ধতা অনুভব করে লংকাবাংলা সিকিউরিটিজ। এর অংশ হিসেবেই ২০১৬ সালে দেশে প্রথমবারের মতো ইনভেস্টমেন্ট গাইড প্রকাশ করি। প্রথম দুই বছর আমরা তথ্য-উপাত্ত ও বিশ্লেষণের আন্তর্জাতিক মান নিশ্চিত করার ওপর জোর দিয়েছি। সে সময়টায় নির্দেশিকাটির ব্যবহার মূলত প্রতিষ্ঠান ও গ্রাহকদের অভ্যন্তরীণ গ-িতেই আবদ্ধ ছিল।

বর্তমানে এটি সব স্তরের বিনিয়োগকারীর কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছি আমরা। অনুষ্ঠানে মূল প্রবন্ধ আকারে বিনিয়োগ নির্দেশিকাটির বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশ ইনভেস্টমেন্ট গাইডের ৩য় সংস্করণ প্রকাশিত হয়েছে যা বিষয়রস্তু ও এবং বিশ্লেষণের আঙ্গিকে বিগত বছরগুলো থেকে অনেক এগিয়েছে; কারণ, এবার প্রথমবারের মতো পুঁজিবাজারের পাশাপাশি দেশের বৃহত্তর অর্থনীতির বিভিন্ন তথ্য উপাত্ত গাইডটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here