বিনিয়োগে আসছে ব্রিটেন ও ভারতের কোম্পানি

0
5838

হোসাইন আকমল : ব্রিটেন ও ভারতের বিমা কোম্পানি বাংলাদেশে অংশীদারিত্বের ভিত্তিতে বিনিয়োগ করবে। এরমধ্যে রয়েছে- ভারতের  রাষ্ট্রায়ত্ত কোম্পানি লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন (এলআইসি) ও ব্রিটিশ বহুজাতিক বিমা কোম্পানি প্রুডেনশিয়াল পিএলসি। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ ‘আইডিআরএ’ -এর নির্ভরযোগ্য সূত্র তথ্য নিশ্চিত করেছে।

আইডিআরএর সদস্য জুবের আহমেদ খান এবিষয়ে বলেন, এলআইসির আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর প্রস্তুতি শেষ পর্যায়ে। কোম্পানিটি আইনগতভাবে বাজারে আসতে তেমন কোনো জটিলতা নেই। একইসঙ্গে তিনি বলেন, ব্রিটেনের প্রুডেনশিয়ালের কাগজপত্র নিয়ে কাজ চলছে। তবে, কবে নাগাদ বাজারে আসবে, তা এখনই বলা যাচ্ছে না। প্রুডেনশিয়ালের বাজারে আসতে খুব বেশি দেরি হবে না বলে তিনি মন্তব্য করেন।

চলতি বছরের ৬ই জুন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের সময় এলআইসির চেয়ারম্যানের কাছে আইডিআরএর সম্মতিপত্র তুলে দেওয়া হয়। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ১লাখ ২০হাজার কর্মী কাজ করেন। এলআইসির সম্পদের পরিমাণ ১৫ লাখ ৬০ হাজার ৪৮২ কোটি রুপি।

আরো কোন কোম্পানি আসছে কিনা, সে বিষয়ে জুবের আহমেদ বলেন, কয়েকটি কোম্পানির আলোচনার খবর শোনা গেলেও এখনো আনুষ্ঠানিকভাবে কাগজ জমা দেয়নি কেউ। তবে, কোনো কোম্পানি এ দেশে ব্যবসা করতে চাইলে যে কোম্পানির সঙ্গে কাজ করবে, প্রথমে তার সঙ্গে আলোচনা চূড়ান্ত হয়। এরপর শুরু হয় আমাদের কাজ।

জুবের আহমেদ আরো বলেন, বিমা ব্যবসার ক্ষেত্রে বিদ্যমান শর্ত পূরণ করে কিছু দেশি কোম্পানির সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে বিদেশি কয়েকটি কোম্পানির ব্যবসার আগ্রহের কথা জানা গেছে। পাকিস্তানের নিউ জুবিলি ইন্স্যুরেন্স, সিঙ্গাপুরের স্কোর এবং শ্রীলঙ্কা ও জাপানের কয়েকটি প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশি কোম্পানিগুলোর সঙ্গে আলোচনা করেছে।

সূত্রে জানা যায়, জাপানি কোম্পানি তাইও-সামিট ব্যবসা শুরুর কথা বলে থাকলেও শর্তপূরণ করতে না পারায় তাদের অনুমোদন বাতিল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here