বিনিয়োগের পথ চিনতে প্রশিক্ষণ

0
1399

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়টি বিবেচনা করে বিনিয়োগকারীদের বিভিন্ন টেকনিক্যাল কোর্সের ওপর প্রশিক্ষণ দিয়ে থাকে স্টক বাংলাদেশ। ধারাবাহিকতা রক্ষায় সম্প্রতি Basic Technical Analysis Of stock Market-এর ৩৬তম কোর্স-এর প্রশিক্ষণমূলক কর্মশালা সম্পাদন করেছে স্টক বাংলাদেশ।

প্রশিক্ষণ কর্মশালাটি ২১শে আগষ্ট, শুক্রবার শুরু হয়ে ১২ই সেপ্টেম্বর,শনিবার শেষ হয়। কর্মশালার আয়োজন করা হয়েছিল- রাজধানীর কারওয়ান বাজারে ৯৯, কাজী নজরুল ইসলাম এভিন্যুয়ের ঢাকা ট্রেড সেন্টারের ১৫ তলায় অবস্থিত স্টক বাংলাদেশের অফিস কক্ষে।

স্টক বাংলাদশের সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ মুশফিকুর রহমানের নেতৃত্বে কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করে থাকেন রিচার্স এণ্ড ডেভলপমেন্টের (স্টক বাংলাদেশ) কর্মকর্তারা।

সান্ধ্যকালীন চাপ বেড়ে যাওয়ায় বিকেলের পরিবর্তে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয় প্রশিক্ষণকর্ম। চলে দুপুর ১২.৩০ টা পর্যন্ত। কর্মশালায় স্টার্লিং স্টক এন্ড সিকিউরিটিজ লিমিটেড, লঙ্কাবাংলা ফিন্যান্স লিমিটেড, আর্গুস ক্রেডিট রেটিং সার্ভিসেস লিমিটেড, এ্যাপেক্স ইনভেস্টমেন্টস লিমিটেড, এক্সিম ব্যাংক লিমিটেড, বিডি ফিন্যান্স সিকিউরিটিজ লিমিটেড, এইউবি লেকচারারসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা, ব্যবসায়ী ও ছাত্র প্রশিক্ষণ গ্রহণ করেন। কর্মশালা শেষে স্টক বাংলাদেশ সার্টিফিকেট প্রদান করেছে প্রশিক্ষণার্থীদের।

কর্মশালায় মোহাম্মাদ মুশফিকুর রহমান (প্রশিক্ষক) বলেন, প্রশিক্ষণার্থীদের আগ্রহের ভিত্তিতে বেসিক টেকনিক্যাল এ্যানালাইসেস কোর্সের উপর সফলতার সঙ্গে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এত প্রশিক্ষণার্থীদের মেধা ও দক্ষতা বেড়ে যাওয়ায়  তারা পরবর্তীতে উচ্চতর প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করেন। স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কথা ভেবে আরো নতুন বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে। এ ধরণের কর্মশালায় অংশ নিয়ে তাদের ব্যবসায়ীক চিন্তা-ভাবনা সহজ ও সুগম হবে।

স্টার্লিং স্টক এন্ড সিকিউরিটিজ লিমিটেডের বনানী ব্রাঞ্চের ম্যানেজার আশরাফ উদ্দিন সিকদার বলেন, জ্ঞানভিত্তিক মার্কেট গড়তে প্রশিক্ষণটি অত্যন্ত মূল্যবান। এ ধরণের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বাড়বে। -যা মার্কেটের শক্তিশালী ভিত রচনা ও স্থিতিশীলতা আনতে প্রশিক্ষণার্থীদের সঙ্গে সাধারণ জনগণের জন্যও সহায়ক হবে।

এ্যাপেক্স ইনভেস্টমেন্টস লিমিটেডের কর্মকর্তা মো. আনিসুর রহমান বলেন, স্টক বাংলাদেশ একটি ভাল উদ্যোগ নিয়েছে। এতে বাংলাদেশের স্টক মার্কেট সম্পর্কে জ্ঞানের মাত্রা আরো সমৃদ্ধ ও উন্নত হবে।

এক্সিম ব্যাংকের কর্মকর্তা কাজী রেজা শাহিনুর আলম বলেন, পিআইআর এ্যানালাইসিসের মাধ্যমে সঠিক পথে শেয়ার ব্যবসার ক্ষেত্রে আমরা এতদিন অন্ধ ছিলাম। কিন্তু এই কোর্সটি করার পর আমার মনে হয়েছে- ৫ বছর আগেই তা সম্পন্ন করা উচিৎ ছিল। সুতরাং, যারা শেয়ার ব্যবসায় জড়াতে চায়, তাদের জন্য আমার পরামর্শ হলো- এ ধরণের কোর্সের মাধ্যমে তাদের প্রশিক্ষণ গ্রহণ করা উচিৎ।

প্রশিক্ষণার্থীরা বলেন, কর্মশালার মাধ্যমে আমরা শেয়ারব্যবসার কৌশল অবলম্বনে নতুন কিছু শিখলাম। শিক্ষামূলক প্রশিক্ষণের এমন কর্মশালা ভবিষ্যতেও অব্যাহত রাখা প্রয়োজন। এতে আমরা সম্ভাবনার দিকে এগোতে পারব।

স্টক বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তা তৌফিকুল আরিফ বলেন, সবাই সফলতা চায়। এর জন্য প্রয়োজন প্রশিক্ষণ গ্রহণ। বিনিয়োগকারীদের আগ্রহ বিবেচনায় রেখে শেয়ার ব্যবসার বিভিন্ন টেকনিক্যাল বিষয়ে এন্যালাইসেসভিত্তিক প্রশিক্ষণ দিয়ে থাকে স্টক বাংলাদেশ।

উল্লেখ্য, জ্ঞানভিত্তিক দক্ষতা অর্জনে বিনিয়োগকারীদের সহায়তার উদ্দেশ্যে প্রশিক্ষণ কর্মশালা চলমান রেখেছে স্টক বাংলাদেশ। ভবিষ্যতেও অব্যাহত থাকবে কার্যক্রম। এতে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে সুযোগ দিয়ে থাকে স্টক বাংলাদেশ।

পুঁজিবাজার বিষয়ে আগ্রহী বা বিনিয়োগকারীদের জন্য প্রায়ই ফ্রি টেকনিক্যাল কোর্স সম্পন্ন করে থাকে স্টক বাংলাদেশ লিমিটেড। একইসঙ্গে আয়োজন করে থাকে- বাজার বিশ্লেষণধর্মী বিভিন্ন প্রশিক্ষণের।

এরমধ্যে অন্যতম হচ্ছে- Advance Technical Analysis of Stock Market, Advance Usage of Ami Broker, Fusion Analysis of Stock Market, Basic Fundamental Analysis of Stocks Market, Professional Fundamental Analysis of Stocks Market, Mechanical Trading Method.

ভ্যাট বা মুসক সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণেরও আয়োজন করে থাকে স্টক বাংলাদেশ। এ ধরণের কর্মশালার মাধ্যমে আগ্রহীদের সচেতনতা বাড়বে এবং ব্যবসার ক্ষেত্র আরো প্রসারিত হবে বলে মনে করে স্টক বাংলাদেশ।

রেজিস্ট্রেশনের জন্য : http://www.stockbangladesh.com/courses

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here