বিনিয়োগের এখনি শ্রেষ্ঠ সময়: এমরান হাসান

0
2924

সিনিয়র রিপোর্টার : বিনিয়োগের ইচ্ছা থাকলে এখনি উপযুক্ত সময়। শ্রেষ্ঠ সময়। মনে রাখতে হবে- কিছু মৌলভিত্তিক কোম্পানিতে বিনিয়োগ করা উচিত। কিন্তু বিনিয়োগকারী যদি মার্কেট ঊর্ধমূখী হওয়ার পরে আসেন, তবে তাদের প্রফিট করার সম্ভবনা অনেক কমে আসবে।

বাজার ডাইন থাকলে বিনিয়োগ এবং ঊর্ধমূখী হলে প্রফিট টেক। তবে এ সময়ে অনেকে আস্থাহীনতায় আছেন। তারা ভাবছেন, বাজার ভালো হলে বিনিয়োগে আসববে। তখন তাদের উচ্চমূল্যে শেয়ার কিনে ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থাকে।

সম্প্রতি স্টক বাংলাদেশের অফিসে একান্ত আলাপকালে এসব কথা বলেন এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক এমরান হাসান।

এমরান হাসান বলেন, বাজারে অনেক মানুষ বিনিয়োগ কমিয়েছে। কারণ তারা আস্থা রাখতে পারছেন না। তবে এতো কিছুর মধ্যেও কিছু বিনিয়োগকারী ভালো প্রফিট করেছে। বিশেষ করে যারা মৌলভিত্তিক কোম্পানিকে গত ২-৩ বছরে বিনিয়োগ করছিল।

এখনো অনেক কোম্পানি ভালো করছে।

তিনি বলেন, বিনিয়োগকারী নগদ টাকা মূলত কয়েকটি খাতে বিনিয়োগ করেন। যার মধ্যে রয়েছে ব্যাংক ডিপোজিট বা এফডিআর, সঞ্চয়পত্র, পুঁজিবাজার এবং আবাসন খাত। বর্তমানে ব্যাংকের লভ্যাংশ অনেক কমিয়েছে সরকার। অন্যদিকে বর্তমানে আবাসন খাতের অবস্থা বেশ নাজুক। যে কারণে বিনিয়োগকারীদের পুঁজিবাজারে বিনিয়োগের অনেক সম্ভাবনা রয়েছে। এই বিনিয়োগ বাড়তে থাকলে পুঁজিবাজার ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবুও ব্যাংকে জমা রয়েছে হাজার কোটি অলস টাকা। বিনিয়োগ পরিবেশ এবং নিশ্চয়তা এখন যথেষ্ট রয়েছে, তবুও বিনিয়োগ হচ্ছে না। বিনিয়োগের পরিবেশ তৈরি হলেও তারা আসছেন না।

না হওয়ার কারণ হিসেবে আস্থাহীনতাকে দায়ী করেন এমরান হাসান।

আস্তাহীনতার মাঝেও এখনো কিছু মিউচ্যুয়াল ফান্ড বেশ ভালো করেছে। প্রতিনিয়ত যুদ্ধ চলছে ভালো থাকার এবং যারা বিনিয়োগ করছেন- তাদেরও ভালো রাখার। বেশিরভাগ মিউচ্যুয়াল ফান্ড মার্কেটে থেকে ভালো রিটার্ন এখন জেনারেট করেছে।

Screenshot_1বাজারে যে সব ফান্ড যুক্ত রয়েছে, অনেক ফান্ডের অবস্থা এখন বেশ ভালো। তার চিত্র হিসেবে তিনি মিউচ্যুয়াল ফান্ডগুলোর  বর্তমান এনএভি এবং ইপিএস দেখার কথা জানান।

পেছনের খবর : এশিয়ান টাইগার আনছে ১০ কোটি টাকার ফান্ড

আরো দেখুন : এশিয়ান টাইগার নিয়ে বিভিন্ন তথ্য

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here