বিনিয়োগকারীদের জন্য তৃতীয় কিস্তির টাকা ছাড়

0
1026
স্টাফ রিপোর্টার : ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তার লক্ষ্যে গঠিত তহবিলের তৃতীয় ও শেষ কিস্তির অর্থ ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ পুনঃঅর্থায়ন বাবদ সহায়তা তহবিলের ৯০০ কোটি টাকার মধ্যে দুই কিস্তির ৬০০ কোটি টাকা এর আগে বরাদ্দ দেয়া হয়েছিল।
অবশিষ্ট তৃতীয় কিস্তির ৩০০ কোটি টাকা তহবিলের অর্থ বণ্টনের দায়িত্বে থাকা রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অনুকূলে ছাড় করেছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান বলেন, ৩০ জুন বাংলাদেশ ব্যাংক শেষ কিস্তির ৩০০ কোটি টাকা ছাড় করেছে।

উল্লেখ্য, পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়ন ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ২০১৩ সালের ৪ জুলাই ৯০০ কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়। যার নাম রাখা হয় ‘পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তা তহবিল’। এরপর ১৯ আগস্ট ওই তহবিল পরিচালনার জন্য প্রণীত নীতিমালা অনুযায়ী, তহবিলের ব্যবস্থাপনার দায়িত্ব আইসিবিকে দায়িত্ব দেওয়া হয়। সে পরিপ্রেক্ষিতে ওই বছরের ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংক, তহবিলের প্রথম কিস্তির অর্থ বাবদ তিন শ’ কোটি টাকা এবং চলতি বছরের ১৮ জানুয়ারি দ্বিতীয় কিস্তির ৩০০ কোটি টাকা ছাড় দেওয়া হয়।

এরপর ওই অর্থ বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) জমা করা হয়। ওই তহবিল হতে ঋণ বিতরণের জন্য ৪৬টি মার্চেন্ট ব্যাংক ও স্টক ব্রোকারেজ হাউসের ২২ হাজার ৬৩৪ জন ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারী ঋণের জন্য আবেদন জানায়। যার পরিমাণ ছিল ৫৭৫ কোটি ২৮ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here