শ্যামল রায়ঃ নাজমুল হক ভূঁইয়া। শেয়ার মার্কেটে ক্ষুদ্র বিনিয়োগকারী। বেশ অনেকদিন ধরেই শেয়ার বাজারে বিনিয়োগ করছেন। বর্তমান ট্রেড করছেন এ্যাংকর সিকিউরিটিজ লিমিটেডে। স্টক বাংলাদেশের সাথে একান্ত আলাপচারিতায় জানালেন তার বিনিয়োগ ভাবনার কথা।

এই মুহুর্তে বাজারের গতিপ্রকৃতি বেশ ভালো। প্রতিদিন অল্প অল্প করে সূচক বাড়ছে। সাথে বিনিয়োগকারীদেরও আস্থা বাড়ছে, মনোবল দৃঢ় হচ্ছে। মাঝে মাঝে কারেকশনও হচ্ছে। আমার মনে হয় বাজার অতিতের অনেক কিছু পরিবর্তন করে নতুনভাবে এগুচ্ছে, নতুন ট্রেন্ডও লক্ষ্য করা যাচ্ছে। আমি অনেকদিন ধরেই শেয়ার মার্কেটের সাথে জড়িত। বরাবরেই দেখে আসছি বৃহস্পতিবার এলে মার্কেটে ইনডেক্স পরে যায়। তবে সম্প্রতি এই ট্রেন্ডও বদল হয়েছে। যেমন, এখন বৃহস্পতিবারও আপট্রেন্ড লক্ষ্য করা যাচ্ছে মার্কেটে। এটা অবশ্যই শুভ লক্ষণ।

তবে শেয়ার বাজারে বহু পুরোনো একটা কথা প্রচলিত আছে, বড় বড় বিনিয়োগকারীরা বলে গেছেন সবাই যখন নির্দিধায় বিনিয়োগ করে আবার লাভও হয় আসঙ্কাটা তখনই দেখা যায়। কারন তখনই উচিৎ ভেবে চিনতে বিনিয়োগ করার । বড় বড় মার্কেটে পতনগুলো এসময়েই হয়ে থাকে। তবে আমাদের মার্কেটে সেরকম অবস্থা এখনও তৈরি হয়নি। তবে একটু সচেতন হতেতো আর দোষ নাই। বিনিয়োগকারীদের চোখ কান খোলা রাখা দরকার।

একটি স্টক কেনার আগে কোন কোন বিষয়গুলোকে প্রাধান্য দেন। একটি স্টক চুজ করার আগে মূলত কোম্পানীর গ্রোথ, ইপিএস, ন্যাভ, পিইরেসিও দেখার চেষ্টা করি। এছাড়া টেকনিক্যাল গ্রাফের মাধ্যমে বিভিন্ন বিষয়গুলো দেখে নেই। তারপর একটি স্টক চুজ করি। তারপরও শেয়ার বাজারে শেষ কথা বলে কোন কথা নাই। এখানে যেকোন মুহুর্তে যা কিছু ঘটতে পারে। তার জন্য তৈরি থাকি। বাজারে বাজেটের প্রভাব সম্পর্কে বলতে গিয়ে বলেন। আমার মনে হয় বাজেটের নেগেটিভ কোন ইমপ্যাক্ট নাই। যারা বলে তারা আসলে সুযোগ নেওয়ার চেষ্টা করে। আর সাধারণ বিনিয়োগকারীরা লস করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here