বিদ্যুৎকেন্দ্র স্থাপনে শাহজিবাজার পাওয়ারের চুক্তি

0
831

স্টাফ রিপোর্টার : বিশেষ ক্ষমতা আইনে পাওয়া নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনে রাজধানীর একটি হোটেলে চীনের একটি কোম্পানির সঙ্গে চুক্তি সই করেছে শাহজিবাজার পাওয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার লিমিটেড।

নিজ নিজ প্রতিষ্ঠানের সঙ্গে রোববার চুক্তি সই করেন সিআরআরসি জিয়াংকো এর মহাব্যবস্থাপক জিয়াং তাইয়াং এবং মিডল্যান্ড পাওয়ারের পরিচালক রেজাকুল হায়দার।

কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, চুক্তি অনুযায়ী প্লান্টটির ইঞ্জিনিয়ারিং প্রকিউমেন্ট কমিশনিং এর কাজ করবে সিআরআরসি জিয়াংকো এবং গ্রিন পাওয়ার কোম্পানি লিমিটেড। বাণিজ্যিক উৎপাদন শুরু হওয়া পর্যন্ত দেখাশোনা করবে তারা।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলম, মিডল্যান্ড পাওয়ারের চেয়ারম্যান রেজাউল হাসনাত, পরিচালক আহসান কবির খান, এ কে এম বদিউল আলম, শামসুজ্জামান, ফরিদুল আলম, আসগর হায়দার, গ্রিন পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক শেখ এহসানুল হাবিব, মহাব্যবস্থাপক প্রকৌশলি শরিফুল ইসলাম এবং ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখারসহ উর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গত ১০ আগস্ট প্রতিষ্ঠানটিকে লেটার অব ইনটেন্ট (এলওআই) দিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভলপমেন্ট বোর্ড (বিপিডিবি)।

সূত্র মতে, ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ার লিমিটেড। এ বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ হবে ১৫ বছর। এ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুতের কিলোওয়াট ঘণ্টা ট্যারিফ নির্ধারণ করা হয়েছে ৮.২৫৯৩ টাকা।

কোম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হলে প্রত্যাশিত আয় বাড়বে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের।

এর আগে গত ৯ আগস্ট বুধবার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎকেন্দ্রটি স্থাপনে চুক্তি সম্পাদনের অনুমোদন ও ট্যারিফ মূল্য চূড়ান্ত করা হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here