বিদেশী বিনিয়োগ গ্রহণে ভি-নেক্সটে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন

0
218

স্টাফ রিপোর্টার : ইস্যুয়ার ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের মধ্যে সংযোগ স্থাপনের অনলাইন প্লাটফরম ভি-নেক্সটে যুক্ত হয়েছে বাংলাদেশ। ৬ মে ভি-নেক্সটে বাংলাদেশ উইন্ডো উদ্বোধনের মধ্য দিয়ে বিদেশী বিনিয়োগের খোঁজে থাকা বাংলাদেশী কোম্পানি ও প্রকল্পগুলোর সঙ্গে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োগকারীদের এ সেতুবন্ধ রচনা করেছে শেনঝেন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

গত বছর শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সম্মিলিত কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর কৌশলগত অংশীদারিত্ব চুক্তির আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছে ডিএসই। এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার স্টক এক্সচেঞ্জটি জানায়, বিশেষায়িত এ প্লাটফরমে বিদেশী বিনিয়োগ গ্রহণে আগ্রহী বাংলাদেশী তালিকাভুক্ত বা তালিকা-বহির্ভূত কোম্পানি কিংবা প্রকল্পগুলো তাদের সব তথ্য-উপাত্ত উপস্থাপন করবে।

অনলাইন প্লাটফরমটিতে  রোডশো সম্পন্ন করা যাবে। টেক্সট বা মাল্টিমিডিয়া ফরম্যাটে আর্থিক তথ্য-উপাত্তের বাইরে বিভিন্ন কোয়ালিটেটিভ বিষয়ও সেখানে উপস্থাপন করা যাবে। বিনিয়োগযোগ্য কোম্পানি বা প্রকল্পের অনুসন্ধানে এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশ অথবা অঞ্চলের বিনিয়োগকারীরা ভি-নেক্সট প্লাটফরমে নিবন্ধিত হয়েছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্লাটফরমটি দুই পক্ষের চাহিদার খুঁটিনাটি পর্যালোচনা করে ম্যাচিংয়ের ভিত্তিতে ইস্যুয়ার ও বিনিয়োগকারীদের মধ্যে যোগাযোগ ঘটিয়ে দেয়। ম্যাচিংয়ের পর অ্যালার্ট পাওয়া ছাড়াও প্লাটফরম থেকে এনক্রিপটেড ডাটা আদান-প্রদান করতে পারেন এর গ্রাহকরা। রয়েছে কাস্টমাইজড ইনফরমেশন সার্চিংয়ের সুবিধাও।

জানা গেছে, চীনে ১২ হাজারের বেশি যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এ প্লাটফরমের সেবা নিচ্ছেন। প্রকল্প ও পুঁজির সম্মিলন ঘটাতে ভি-নেক্সটের সাকসেস রেট প্রায় ২০ শতাংশ।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বণিক বার্তাকে বলেন, কৌশলগত অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ সুফল প্রাপ্তির দিকে এগিয়ে যাচ্ছি আমরা। তালিকাভুক্ত হোক আর না হোক, আমাদের দেশের কোম্পানি ও প্রকল্পগুলোর ইকুইটি কিংবা কৌশলগত বিনিয়োগ প্রাপ্তি অনেক সহজ হবে ভি-নেক্সটের মাধ্যমে। একদম সুনির্দিষ্ট পক্ষগুলোর কাছে পৌঁছানোর সুযোগ থাকায় বিদেশী বিনিয়োগকারীদের সঙ্গে যোগসূত্রটি অনেক জোরালো হবে এর মধ্য দিয়ে। ডিএসই ও শেনঝেন স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজারের সংগঠক হিসেবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাবে।

শেনঝেনে বাংলাদেশ উইন্ডো উদ্বোধনের দিন তথ্যপ্রযুক্তি ও আধুনিক ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির ২০টি বাংলাদেশী কোম্পানি অনসাইট মিটিং ও ভি-নেক্সট প্লাটফরমে লাইভ ব্রডকাস্টের মধ্য দিয়ে তাদের রোডশো সম্পন্ন করেছে বলেও জানিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

একই দিন একই স্থানে শেনঝেন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ যৌথভাবে আয়োজন করে দ্বিতীয় চায়না বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনার। তথ্যপ্রযুক্তি, ডিজিটাল অর্থনীতি, দুই দেশের পুঁজিবাজারের মধ্যে সহযোগিতা, বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ইত্যাদি বিষয় নিয়ে সেখানে আলোচনা হয়। দুই দেশের দেড় শতাধিক তালিকাভুক্ত কোম্পানির প্রতিনিধি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, উদ্যোক্তা, বিনিয়োগকারী সেমিনারে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here