বিদেশি ঋণে অনুমোদন ছাড়াই গ্যারান্টি দেয়া যাবে

0
518

ডেস্ক রিপোর্ট : বৈদেশিক ঋণের বিপরীতে গ্যারান্টি ইস্যুতে এখন থেকে আর বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন হবে না। বিদেশি ঋণদাতার অনুকূলে ঋণ গ্রহীতার দেয়া গ্যারান্টি যেমন- করপোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি, তৃতীয় পক্ষীয় গ্যারান্টি প্রভৃতির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন হবে না। বুধবার এক পরিপত্রে এ তথ্য জানা যায়।

বিনিয়োগ বোর্ডের অনুমোদনের সূত্রে গৃহীত ঋণের বিপরীতে বিদেশি ঋণদাতার পক্ষে জামানত তত্ত্বাবধায়ন সেবা প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের আবশ্যকতা প্রত্যাহার করা হয়।

সাম্প্রতিক বছরগুলোতে বেসরকারি খাতে বিপুল পরিমাণের বৈদেশিক ঋণ অনুমোদন দেয়া হয়েছে। স্বল্পসুদ ও বৃহৎ প্রকল্পে বাস্তবায়ন সুবিধা বিবেচনায় বিদেশি উৎস থেকে ঋণ গ্রহণে বাংলাদেশ ব্যাংক উদ্যোক্তাদের উদ্বুদ্ধ করছে। বিদেশি ঋণপ্রাপ্তি প্রক্রিয়া আরো সহজতর করতে ঋণের বিপরীতে গ্রাহকের গ্যারান্টি প্রদানের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের বিষয়টি প্রত্যাহার করে নিয়েছে। এ ঋণ দেশীয় শিল্প বিকাশে ব্যয় না হয়ে ভিন্ন খাতে ব্যবহৃত হওয়ারও প্রমাণ পাওয়া গেছে। বাংলাদেশ ব্যাংকের একটি জরিপ প্রতিবেদনের ভিত্তিতে সম্প্রতি দেশের ২১টি ব্যাংকে পরিচালিত পরিদর্শনে এমনটাই উঠে এসেছে।

প্রতিবেদনে দেখা যায়, বৈদেশিক ঋণের বেশিরভাগ মূলধনী যন্ত্রপাতি আমদানিতে ব্যবহারের কথা থাকলেও তা দিয়ে স্থানীয় ব্যাংকগুলোর পূর্বের ঋণের দায় মেটানো হয়েছে। মূলত বিদেশ থেকে ঋণ এনে দেশীয় বিভিন্ন ব্যাংকের বকেয়া ঋণ পরিশোধ করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here