বিডি ল্যাম্পসের লভ্যাংশ সুপারিশ

0
628

স্টাফ রিপোর্টার ৩০ জুন ১৮ মাসে সমাপ্ত ২০১৬ হিসাব বছরে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, এবার ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত ১৮ মাসে হিসাব বছর গণনা করেছে কোম্পানিটি।

গেল হিসাব বছরে বিডি ল্যাম্পসের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ৭ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৯৩ টাকা ৭১ পয়সায়।

লভ্যাংশ, নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় রাজধানীর গুলশানে অবস্থিত ইমানুয়েলস বানকুয়েট হলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে প্রতিষ্ঠানটি। রেকর্ড ডেট ২৯ আগস্ট।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিডি ল্যাম্পস। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সে সময় প্রতিষ্ঠানটির ইপিএস হয় ৩ টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ১২ পয়সা।

এর পর জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ৬ মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে প্রকৌশল খাতের কোম্পানিটি। ২০১৬ সালের জানুয়ারি-জুন সময়ে তাদের ইপিএস হয় ২ টাকা ৮৭ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ১৬ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ২০৫ টাকা ৭০ পয়সায় বিডি ল্যাম্পসের শেয়ার হাতবদল হয়। সমাপনী দর ছিল ২০৪ টাকা ২০ পয়সা, আগের কার্যদিবসে যা ছিল ১৮২ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৬৫ টাকা ৫০ পয়সা থেকে ২১৩ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

১৯৮১ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় বিডি ল্যাম্পস। কোম্পানির পরিশোধিত মূলধন ৯ কোটি ৩৭ লাখ টাকা ও অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা। রিজার্ভ ৫৩ কোটি ৫২ লাখ টাকা। মোট শেয়ারের ৬২ দশমিক ১৪ শতাংশ কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৯ দশমিক ৪৮ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী দশমিক শূন্য ৩ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ১১ দশমিক ৩৫ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ৬২ দশমিক শূন্য ৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১১৮ দশমিক ৭২।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here