বিডি ল্যাম্পসের আয় কমেছে

0
283

স্টাফ রিপোর্টার : চলতি হিসাব বছরের অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৪ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৯১ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৮০ টাকা ৭৮ পয়সা।

এর আগে চলতি হিসাব বছরের জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৩০ পয়সা, ২০১৫ সালের একই সময়ে যা ছিল ২৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ৭৮ টাকা ৪৫ পয়সা।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বিডি ল্যাম্পস। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সে সময় প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৩ টাকা ২৯ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ১২ পয়সা।

এরপর জুন ক্লোজিংয়ের বাধ্যবাধকতায় ছয় মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে প্রকৌশল খাতের কোম্পানিটি। ২০১৬ সালের জানুয়ারি-জুন সময়ে তাদের ইপিএস হয় ২ টাকা ৮৭ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ২ টাকা ১৬ পয়সা।

ডিএসইতে গতকাল বিডি ল্যাম্পস শেয়ারের সমাপনী দর ছিল ১৮৬ টাকা ৪০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির দর ১৬১ টাকা থেকে ২৬৮ টাকার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৫৬ দশমিক ৬৬, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ১৫৫ দশমিক ৩৩।