বিডি থাইয়ের উৎপাদন বেড়েছে, আয়ও বাড়বে

0
766

সিনিয়র রিপোর্টার : বাংলাদেশ থাই এ্যালুমিনিয়ামসের (বিডিথাই) উৎপাদন আগের তুলনায় বেড়েছে। মাসিক উৎপাদন ৪০০ মেট্রিক টন থেকে বর্তমানে ৫০০ টন ছাড়িয়েছে। চাহিদার তুলনায় উৎপাদন এবং বিপণন বাড়তে থাকায় কোম্পানির আয় অনেক বাড়বে। যার প্রতিফলন পড়বে শেয়ারপ্রতি আয়ে (ইপিএস)।

গাজীপুরের কালিয়াকৈরে কোম্পানির কারখানায় বর্তমানে মাসিক উৎপাদন ৫০০ কোটি মেট্রিক টন ছাড়িয়েছে। কিছুদিন আগে উৎপাদন ছিল প্রায় ৪০০ মেট্রিক টন। বিপণন ও বাণিজ্য আগের তুলনায় অনেক বেড়েছে। এমন তথ্য নিশ্চিত করেন বিডি থাই এ্যালুমিনিয়াম কোম্পানির সিএফও জাহিদুল আলম।

১৯৭৯ সালে উৎপাদনে আসা কোম্পানি সম্পর্কে তিনি বলেন, রাইট শেয়ারের মাধ্যমে ৫২ কোটি ৩৩ লাখ ৫০ হাজার ২৮০ টাকা উত্তোলন করা হয়। এরমধ্যে উৎপাদন বৃদ্ধিসহ অন্যান্য কাজে সব টাকা ব্যয় করা হয়েছে। তবে মোট টাকা থেকে ১১ কোটি ৯৪ লাখ ৪৮ হাজার ৬৪৫ টাকা নির্ধারিত ২০১৭ সময়ের মধ্যে ব্যয় করা সম্ভব হয়নি। ইতোমধ্যে আমরা সেই টাকাও উৎপাদনের কাজে ব্যয় করেছি বলেন তিনি। (স্টক বাংলাদেশের পাঠকদের জন্য আর্থিক চিত্র নিচে প্রকাশ করা হলো)

উৎপাদন বাড়ায় সর্বোপারি কোম্পানির আয়ও বাড়বে বলে মনে করেনি তিনি। কোম্পানির স্বল্প মেয়াদী ঋণ ২০১৫ সালে ছিল ৩১ কোটি পরের বছরে ছিল ৪১ কোটি টাকা। তবে স্বল্প মেয়াদী যা ছিল ছিল তা পারশোধ করা হয়েছে জানান তিনি।

২০১৭ সালে কোম্পানির রাইট শেয়ার ধারণের সময়ে উদ্যোক্তাদের সমন্বিত শেয়ার ধারণের পরিমাণ ছিল ৩০ শতাংশ। নিয়ন্ত্রণ কমিশনের রাইট অনুমোদনের পরে উদ্যোক্তাদের শেয়ার ধারণের পরিমাণ কমে দাঁড়িয়েছে ২৩.৫৭ শতাংশে। ২০১২ সালের ২% শেয়ার ধারণ নীতি অনুসারে উদ্যোক্তাদের আরো শেয়ার ধারণ করতে হবে। (নিচের চিত্রে দেখুন)

বিডি থাই এলমুনিয়ামের মোট শেয়ারের পরিমাণ ১১ কোটি ৫৩ লাখ ৯৮ হাজার ৭৩৬টি। কোম্পানিটির স্পন্সর পরিচালকদের সম্মিলিতভাবে শেয়ার ধারণের পরিমাণ ২৩. ৫৭ শতাংশ। সে হিসাবে আরো প্রায় ৭৫ লাখ কিনতে হবে।

২৮ ফেব্রুয়ারি’১৮ হিসাব অনুসারে, রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আইসিবি শেয়ার ধারণ করেছে ৭.৯২% অর্থাৎ ৯১ লাখ ৩৫ হাজার ৯৮৭টি। তবে কোম্পানির অন্য উদ্যোক্তাদের মতো আগের মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে আইসিবি শেয়ার ধারণের পরিমাণ কমিয়েছে। (চিত্রে প্রকাশ করা হলো)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here