স্টাফ রিপোর্টার : বিডি অটোকারস লিমিটেডের পাঁচ পরিচালককে ১ লাখ করে মোট ৫ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি বিভিন্ন ধরনের সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে সাদ সিকিউরিটিজ লিমিটেড ও এএনএফ ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডকে ২০ লাখ করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

গতকাল বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬১৯তম কমিশন সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিডি অটোকারস লিমিটেড তাদের ৩০ জুন সমাপ্ত ২০১৪ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে বাংলাদেশ অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্ড (বিএএস) অনুসারে প্রাথমিক ব্যয়, বিলম্বিত রাজস্ব ব্যয়, অবণ্টিত ব্যয় ও সম্পদের ওপর অর্ধবার্ষিক অবচয় যথাযথভাবে হিসাবভুক্ত করেনি।

এছাড়া কোম্পানিটি ২০১৩ হিসাব বছরে ৬৩ লাখ ৮৪ হাজার ৭৪ টাকা ব্যয়সংশ্লিষ্ট দায়, ৫২ লাখ ৩২ হাজার ৩৮৩ টাকা ব্যয়সংশ্লিষ্ট দায়ের তুলনামূলক স্থিতি এবং ২০১৪ হিসাব বছরের বিক্রি ও অন্যান্য আয় বাবদ ৭ কোটি ৬০ লাখ ৮৭ হাজার ৬১৫ টাকা আদায়ের তথ্য আর্থিক প্রতিবেদনে প্রকাশ করেনি। এর মাধ্যমে কোম্পানিটি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর সেকশন ১১ (২) লঙ্ঘন করেছে। এ কারণে স্বতন্ত্র পরিচালক বাদে বিডি অটোকারসের পাঁচজন পরিচালকের প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা করেছে কমিশন।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য সাদ সিকিউরিটিজ সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, পরিচালক ও তাদের পরিবারের সদস্য, অনুমোদিত প্রতিনিধিদের হিসাবে ঋণ প্রদান, পর্যাপ্ত ব্যালান্স না থাকা সত্ত্বেও অর্থ উত্তোলন এবং অনুমোদিত প্রতিনিধিদের নামে হিসাব পরিচালনার মতো অনিয়ম করেছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি নগদ হিসাবে ঋণ প্রদান ও ৫ লাখ টাকার ওপর নগদ লেনদেনও করেছে। এসব অনিয়মের কারণে ব্রোকারেজটিকে ২০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

ডিএসইর আরেক সদস্য এএনএফ ম্যানেজমেন্ট তাদের সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, ডিলার হিসাব, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা, অনুমোদিত প্রতিনিধি ও তাদের পরিবারের সদস্যসহ অন্য কর্মকর্তাদের নামে পরিচালিত হিসাবে ঋণ প্রদান, অনুমোদিত প্রতিনিধি ও তাদের পরিবারের সদস্যদের নামে হিসাব পরিচালনা, নগদ হিসাবে ঋণ প্রদান, ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে ঋণ প্রদানসহ ব্যাক অফিস স্টক রিপোর্ট ও ডিপি হোল্ডিং রিপোর্টের মধ্যে গরমিল খুঁজে পেয়েছে বিএসইসি।

এসব কারণে কমিশন এএনএফ ম্যানেজমেন্টকে ২০ লাখ টাকা জরিমানা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here