বিডিবিএল এখন রাষ্ট্রীয় বাণিজ্যিক ব্যাংক

0
2716

ডেস্ক রিপোর্ট : রাষ্ট্রীয় বিশেষায়িত খাতের বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড এখন থেকে বাণিজ্যিক ব্যাংক হিসেবে পরিগণিত হবে। সংশোধিত ব্যাংক কোম্পানি আইন অনুসারে বাংলাদেশ ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে বিশেষায়িত খাতের বেসিক ব্যাংককেও একইভাবে বাণিজ্যিক ব্যাংক হিসেবে রূপান্তর করা হয়।

তথ্য মতে, ২০০৯ সালের ১৬ নভেম্বর সরকারের সিদ্ধান্ত মোতাবেক সরকারি মালিকানাধীন বাংলাদেশ শিল্প ব্যাংক এবং বাংলাদেশ শিল্প ঋণ সংস্থাকে একীভূত করে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লি. নাম দেয়া হয়। শিল্প ব্যাংক ও শিল্প ঋণ সংস্থা বিশেষায়িত ব্যাংক হিসেবে পরিগণিত হওয়ায় নতুন নামের এ ব্যাংকটিও রাষ্ট্রীয় খাতের বিশেষায়িত হিসেবে ধরা হয়েছিল।

কিন্তু বেসিক ব্যাংক অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের মতো কর্মকাণ্ড পরিচালনা করায় গত ১৪ ডিসেম্বর ’১৪ তারিখে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় ব্যাংকটিকে বাণিজ্যিক হিসেবে প্রদর্শনের সিদ্ধান্ত নেয়। একই বিবেচনায় বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংককেও রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক হিসেবে প্রদর্শনের পরামর্শ দেওয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র আরও জানায়, রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকের নামের সঙ্গে ডেভেলপমেন্ট শব্দটি থাকা সঙ্গতিপূর্ণ নয় বিধায় ব্যাংকটিকে তাদের নাম থেকে ডেভেলপমেন্ট শব্দটি বাদ দিয়ে নতুনভাবে নামকরণেরও নির্দেশ দেওয়া হয়েছে। সূত্র : সকালের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here