স্টাফ রিপোর্টার ঃ বিগ রেজিস্টেন্সের দিকে ধাবিত হচ্ছে পুঁজিবাজার। গত ১২.১০.২০১৪ সালে ইনডেস্ক বিগ রেজিস্টেন্স ৫৩৩৪ পয়েন্ট থেকে দীর্ঘ সময়ের জন্য পড়ে যায়। আজ ইনডেস্ক রেজিস্টেন্স ব্রেক আউটের ফলে ইনডেস্ক এখন  বিগ রেজিস্টেন্সের দিকে ধাবিত হতে পারে । এখন থেকে যেমন ভয় আছে ইনডেস্ক পড়ে যাওয়ার তেমনি এখন থেকেই নতুন দিক উম্মচনের শুভ সুচনাও হতে পারে। তবে বাজারে আজ শেষ মুহূর্তেও বাই পেশার বিগ রেজিস্টেন্সের দিকে ধাবিত হবে বলে ইঙ্গিত দিচ্ছে।

Resistance

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ সোমবার সকালে প্রথম আধ ঘন্টায় বাজারে ব্যাপক সেল পেশারে ইনডেস্কের মান অনেকটাই পড়ে যায়। কিন্তু বেলা ১০.৫৭ মিনিট থেকে বাই পেশারে ঘুরে দাঁড়িয়েছে বাজার । এ থেকে বুঝা যায়, বাজারে এখন ও বাইয়ার শক্তিশালী অবস্থানে আছে।

Screenshot_2

বর্তমানে ডিএসই এক্স ইনডেক্স এর পরবর্তী সাপোর্ট ৫১৮০ পয়েন্টে এবং রেজিটেন্স ৫৩৩৪ পয়েন্টে অবস্থান করছে।  আজ বাজারে আরএসএই ( RSI) এর মান ছিল ৮৬.০২।

আজ ডিএসইতে এক হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় ১৭১ কোটি ৬৬ লাখ টাকা বেশি। আগের দিন এ বাজারে এক হাজার ৭৫ কোটি ১২ লাখ টাকার শেয়ার  লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির শেয়ার দর।

এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার  ২৩০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৭৯ পয়েন্টে।

Screenshot_6

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। আজ সিএসইতে ৭৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬.৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

NO COMMENTS

LEAVE A REPLY