বিএসসিসিএলের এজিএম স্থগিত, দ্বিতীয় কেবলের কাজ শুরু

0
571

স্টাফ রিপোর্টার : ৩০ জুন সমাপ্ত ২০১৭ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা  অনুমোদনে ৭ অক্টোবর পটুয়াখালীর কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন কেবলের ল্যান্ডিং স্টেশনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করার কথা ছিল বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল)।

অনিবার্য কারণে তা স্থগিত করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সভার নতুন ডেট নির্ধারণ করা হয়েছে ১৪ অক্টোবর। তবে স্থান ও সময় অপরিবর্তিত রয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারিত হয়েছে ২০ সেপ্টেম্বর।

এদিকে আজ থেকে দ্বিতীয় সাবমেরিন কেবল বাণিজ্যিকভাবে কাজ শুরু করছে। এরই সুবাদে বিএসসিসিএলের সক্ষমতা ২০০ থেকে প্রায় দেড় হাজার জিবিপিএসে উন্নীত হচ্ছে।

কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল লিমিটেডের পরিচালনা পর্ষদ দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের কার্যক্রম শুরু করেছে। আজ থেকে কোম্পানিটি কুয়াকাটায় অবস্থিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫)  কাজ শুরু করছে।

ডিএসই সূত্রে জানা গেছে, নতুন এই সাবমেরিন ক্যাবলে সংযুক্ত হওয়ায় বাংলাদেশ নতুন করে ১ হাজার ৫০০ গিগাবাইটের (জিবি) বেশি ব্যান্ডউইডথ পাবে।

সর্বশেষ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে সাবমেরিন কেবলের পরিচালনা পর্ষদ। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা।

৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়ায় ৩৬ টাকা ৪৪ পয়সায়, ২০১৬ সালের ৩০ জুন যা ছিল ৩৩ টাকা ৯৫ পয়সা। শেয়ারপ্রতি নিট নগদ প্রবাহ (এনওসিএফ) দাঁড়িয়েছে ১ টাকা ২০ পয়সায়, আগের বছর যা ছিল ১ টাকা ৭৬ পয়সা।

৩০ জুন সমাপ্ত ২০১৬ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিএসসিসিএল।

ডিএসইতে সর্বশেষ ১১৯ টাকায় বিএসসিসিএলের শেয়ার হাতবদল হয়। গত একবছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১১০ টাকা ৯০ পয়সা ও সর্বোচ্চ দর ছিল ১৩৫ টাকা ৯০ পয়সা।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১১৮ দশমিক ৭, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে যা ৬১ দশমিক ৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here