মন্ত্রীর তথ্য চেয়ে বিএসইসি’কে দুদকের নোটিশ

0
637
স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদারের নামে কোনো শেয়ার রয়েছে কি-না কিংবা কি পরিমাণ শেয়ার রয়েছে, তা জানাতে এই চিঠি দেয়া হয়।
BSEC- Dudokগত তিন ফেব্রুয়ারি দুদকের উপ-পরিচালক মো. খায়রুল হুদা স্বাক্ষরিত বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেন বরাবর এই চিঠি পাঠানো হয়। চিঠি প্রাপ্তির পর ইতোমধ্যে দুদকের চাহিদা মোতাবেক তথ্য প্রদানে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে বিএসইসি।
চিঠিতে উল্লেখ করা হয়, মাহবুবুর রহমান তালুকদারের অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধান চলছে। এ জন্য তার নিজ নামে এবং পরিবারের কারো নামে বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট (বিও) খুলে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির শেয়ার লেনদেন হয় কি না তা জানা জরুরি। তাই প্রয়োজনীয় তথ্য সরবরাহের জন্য অনুরোধক্রমে নির্দেশ দেওয়া হলো।
দুদকের পাঠানো চিঠিতে মাহবুবুর রহমানের পাশাপাশি তার স্ত্রী মিসেস প্রীতি হায়দার, কন্যা ফারিয়া মাহবুব এবং আনিকা রাইসা মাহবুবের শেয়ার ধারণ সংক্রান্ত তথ্য (যদি থাকে) চাওয়া হয়েছে।
জানা গেছে, দুদকের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় তথ্য সংগ্রহে গত ১৩ ফেব্রুয়ারি ব্যবস্থাপনা পরিচালক (এমডি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি); এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেন্ট্রাল ডিপোজীটরি বাংলাদেশ লিমিটেড; সিইও, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই); সিইও, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি বরাবর চিঠি পাঠানো হয়। বিএসইসির নির্দেশনা অনুযায়ী উল্লিখিত প্রতিষ্ঠানসমূহ ১৮ ফেব্রুয়ারির মধ্যে তথ্য জমা দিয়েছে বলে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here