বিএসইসিতে সোমবার ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম জমা

0
340

BSEC- 1স্টাফ রিপোর্টার : ডিমিউচ্যুয়ালাইজেশন বা মালিকানা পৃথকীকরণ স্কিম আগামীকাল সোমবার জমা দেয়া হবে। আগামীকাল বিকেল ৩ টায় সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ (বিএসইসি) অফিসে এই স্কিম জমা দেয়ার কথা রয়েছে। রোববার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন ও ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

স্টক এক্সচেঞ্জ ডিমিউচ্যুয়ালাইজেশন আইন ২০১৩ অনুযায়ী চলতি বছরের ৩০ জুলাইয়ের মধ্যে উভয় স্টক এক্সচেঞ্জর ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম ও অন্যান্য ডকুমেন্ট চূড়ান্ত করে বিএসইসির কাছে জমা দেয়ার নির্দেশ রয়েছে। সে হিসেবেই এ স্কিম জমা দেয়ার তারিখ নির্ধারণ করেছে উভয় স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ।
এ বিষয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সভাপতি আহসানুল ইসলাম টিটু  বলেন, আমরা নির্ধারিত সময়ের মধ্যে বিএসইসির কাছে ডিমিউচ্যুয়ালাইজেশনের স্কিম জমা দেব। এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। তবে এর আগে ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান জানিয়েছিলেন, আগামীকাল সেমাবার ডিএসইর ডিমিউচ্যুয়ালাইজেশনের স্কিম দাখিল করা হবে।
এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন বলেন,  স্কিম তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এখন আমরা কিছু বিষয় রিভাইজ দিচ্ছি। আশা করছি সোমাবর বিকেল ৩ টায় এ স্কিম বিএসইসিতে দাখিল করা হবে।
ডিমিউচ্যুয়ালাইজেশনের গেজেট অনুসারে, গেজেট প্রকাশের দিন থেকে ৩ মাসের মধ্যে ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম তৈরি করে তা অনুমোদনের জন্য বিএসইসিতে পাঠাতে হবে। এটি যাচাই-বাছাই করে প্রয়োজনীয় সংযোজন, বিয়োজন এবং পরিমার্জন করে পরবর্তী ২ মাসের মধ্যে তা অনুমোদন দেবে বিএসইসি। তবে বিএসইসি প্রয়োজনে অনুমোদনের জন্য অতিরিক্ত আরও এক মাস সময় নিতে পারবে।
সে হিসাবে আগামী ২ নভেম্বরের মধ্যে বিএসইসি ডিমিউচ্যুয়ালাইজেশন প্রক্রিয়া বাস্তবায়নে চূড়ান্ত অনুমোদন প্রদান করবে। বিএসইসির চূড়ান্ত অনুমোদনের পর তা অর্থমন্ত্রণালয়ের পাশাপাশি স্টক এক্সচেঞ্জেও কপি পাঠাবে। পরে স্টক এক্সচেঞ্জের বিশেষ সাধারণ সভার মাধ্যমে সংঘস্মারকে প্রয়োজনীয় পরিবর্তন এবং বিদ্যমান পরিচালনা পরিষদ ভেঙ্গে নতুন বোর্ড গঠন করা হবে।
প্রসঙ্গত, ডিমিউচ্যুয়ালাইজেশনের জন্য বিভিন্ন দেশের স্টক এক্সচেঞ্জের সহায়তা নেয়া হয়েছে। এ প্রক্রিয়া ও এর ফলাফল সম্পর্কে জানার জন্য বিশেষজ্ঞ কমিটি বিশ্বের পাঁচটি স্টক কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here