বিএসআরএমে ২২০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী চীন

0
584

স্টাফ রিপোর্টার : চাইনিজ কোম্পানি কুনমিং স্টিল কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে চায়। চাইনিজ কোম্পানিটি বিএসআরএম -এর সঙ্গে যৌথভাবে দেশের ইস্পাত ও প্রকৌশল খাতে ব্যবসার আগ্রহ প্রকাশ করেছে।

কোম্পানিটি ২২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চায়। চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে কারখানা গড়তে এ অর্থ বিনিয়োগ করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, সম্প্রতি কুনমিং স্টীল এবং বিএসআরএমের সঙ্গে বৈঠক হয়েছে। তারা মিরসরাই অঞ্চলে জমি বরাদ্দ পেতে প্রস্তাব দিয়েছে। যে সথানের প্রস্তাব করা হয়েছে তা সমুদ্রের কাছে। কারখানা স্থাপন করা হলে সমুদ্র পথে যোগাযোগের জন্য জায়গাটা বেশ ভাল হবে।

বছরে ২০ লাখ টন স্টীল উৎপাদনের জন্য মিরসরাইতে কারখানা গড়ার প্রস্তাব দিয়েছে যৌথভাবে দুই কোম্পানি। প্রয়োজনীয় শর্ত পূরণে তাদের জমি বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন বেজা নির্বাহী চেয়ারম্যান।

এদিকে বিএসআরএম সূত্রে জানা যায়, যৌথ মালিকানায় ব্যবসা নিয়ে কুনমিং স্টীলের সঙ্গে আলোচনা চলছে। আমাদের দেশে বিনিয়োগের জন্য তাদের যথেষ্ট আগ্রহ রয়েছে। তাই আগামী জুন মাসে তাদের প্রতিনিধিদের সঙ্গে বিএসআরএমের বৈঠক রয়েছে।

বিএসআরএমের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, বাংলাদেশে স্টীলের চাহিদা বছরে ১০ শতাংশ হারে বাড়ছে। এছাড়া স্থানীয় কোম্পানিগুলোকেও প্রচুর কাঁচামাল বিদেশ থেকে আমদানি করতে হয়। বিএসআরএম কুনমিং স্টীল যৌথভাবে স্টীল এবং কাঁচামাল উৎপাদন করবে। পাশাপাশি বিদেশেও রপ্তানি করা হবে।

উল্রেখ্য, দেশের চাহিদার ৩০ শতাংশ স্টিলের যোগান দেয় বিএসআরএম। ইতিমধ্যে ভারতে স্টিলের রপ্তানি শুরু করছে বিএসআরএম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here