আইপিওভুক্ত শেফার্ড ইন্ডাস্ট্রিজের ‘আমলনামা’

0
5829

সিনিয়র রিপোর্টার : শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড শতভাগ রপ্তানী নির্ভর কোম্পানি। তৈরি পোশাকের কোন পণ্যই দেশে সরবরাহ করা হয় না। তাই ‍পুঁজিবাজারে তালিকাভুক্ত অন্য কোম্পানির চেয়ে তুলনামূলক শেফার্ডের সম্ভাবনা অনেক বেশি। এসব কথা বলেন শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সিএফও মো. আতাউর রহমান।

রাজধানীর উত্তরায় সম্প্রতি তার অফিসে বিশেষ আলোচনায় এসব কথা বলেন তিনি। আতাউর রহমান বলেন, কোম্পানির চেয়ারম্যান হলেন বিদেশি- তাইওয়ানি। তিনি মানবিক গুণ সম্পন্ন একজন মানুষ।

আমাদের কোম্পানিতে শ্রমিক অধিকারের সব সুবিধা প্রদান করা হয়েছ। ধর্মীয় অনুশাষন এবং মূল্যবোধকে আমরা বেশ মূল্যায়ন করি। শ্রমিক বঞ্চিত হয় বা শ্রমিকের স্বার্থ নষ্ট হয় -এমন কাজ শেফার্ডে নেই।

কোম্পানির নিজস্ব শেফার্ড কোম্পানির অফিস। উত্তরার ৪ নম্বরে সেক্টরে কোম্পানির নিজস্ব ৬তলা ভবনের মনোরম পরিবেশে কথা হয় তার সঙ্গে। আলোচনায় আইপিও থেকে ২০ কোটি টাকা সংগ্রহ সম্পর্কে তিনি বলেন, কোম্পানির উৎপাদন আরো বাড়োনো হবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত ২০ কোটি টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট ভবন নির্মাণ করা হবে। ব্যবসা সম্প্রসারণ লক্ষ্য।

এজন্য মেশিন ও সরঞ্জামদি ক্রয়, ইটিপি সম্প্রসারণ, সামান্য কিছু ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খাতে ব্যয় করা হবে।

আলোচনা অনুষ্ঠানে কোম্পানির সেক্রেটারি মোহাম্মদ আবু জাফর স্টক বাংলাদেশকে বলেন, কোম্পানির আরো ব্যবসা সম্প্রসারণের চেষ্টা চলছে। কুমিল্লা জেলার ভালুকায় আমাদের মূল কারখানা। আমরা আরো চেষ্টা করছি, ব্যবসা সম্প্রসারণের জন্য।

ইতোমধ্যে আমরা দ্বিতীয় প্রকল্প চালু করার ঢাকার পূর্বাচলে জমি কিনেছি। সেখানে কিছু খাদ্যপণ্য তৈরি করার প্রস্তুতি নেয়া হচ্ছে। কোম্পনির অন্যান্য চিত্র-

কোম্পানিতে আইপিও আবেদন নতুন বছরের ৮ জানুয়ারি শুরু হয়েছে, চলবে ১৬ জানুয়ারি, সোমবার পর্যন্ত। দেশ বিদেশের বিনিয়োগকারীদের নির্দিষ্ট এই সময়ের মধ্যে আইপিওতে আবেদন করতে হবে।

কোম্পানিতে চেয়ারম্যানসহ মোট পরিচালক আছেন ৫ জন। চেয়ারম্যান হলেন- চুং ওয়েন কুই, ম্যানেজিং ডিরেক্টর হলেন- ক্যাও ওয়েন ফু, পরিচালক দুজন- ইয়ং মিং টি ও লিন চি ওয়েন। ইন্ডিপেনডেন্ট ডিরেক্টর হলেন- মো. মনজুর আলম খান।  Screenshot_8কোম্পানির চেয়ারম্যান ও উদ্যোক্তা-পরিচালকদের পরিচিত এবং ঠিকানা প্রকাশ করা হলো।Screenshot_9কোম্পানির চেয়ারম্যান এবং পরিচালকদের পরিচিতি- Screenshot_3শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডে বাৎসরিক লেনদেনের চিত্র নিচে

Screenshot_1কোম্পানির মূলধন-  Screenshot_4 কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। শেয়ারপ্রতি অভিহিত মূল্যে ১০ টাকা দরে ইস্যু করবে কোম্পানিটি। নিচের চিত্রে প্রকাশ-Screenshot_5

শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঠিকানা, কোম্পানির শেয়ার ধারণ ও সম্পদের পরিমাণ নিচে-

Screenshot_7 শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শীর্ষ কর্মকর্তাদের পরিচিতি এবং টেলিফোন নম্বর। চিফ ফাইন্যন্সসিয়াল অফিসার মো. আতাউর রহমান, কোম্পানি সেক্রেটারি মো. আবু জাফর, অডিটরস মাহফিল হক এন্ড কোম্পানি চ্যাটার্ড একাউন্টস, লিগ্যল এডভাইজার পোদ্দার এসাসিয়েটস, কমপ্লেন্স অফিসার মোআবু জাফর। কোম্পানির শীর্ষ কর্মকর্তা এবং আইপিও সংশ্লিষ্ট অন্য কোম্পানিগুলোর ঠিকানা এবং ফোন নম্বর প্রকাশ করা হলো।Screenshot_10 কোম্পানির লকিন শেয়ারের চিত্র। সম্ভাবনা এবং আশঙ্কা সম্পর্কে আপনি দেখে নিন-Screenshot_11 Screenshot_12 কোম্পানির প্রোসপেক্টাস থেকে সাধারণ বিনিয়োগকারীর সুবিধার্থে স্টক বাংলাদেশ কিছু তথ্যচিত্র তুলে ধরেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here