বারাকা পাওয়ারের বিদ্যুৎ ক্রয়ে সমঝোতা বিপিডিবির

0
544

স্টাফ রিপোর্টার : বারাকা পাওয়ার লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান বারাকা শিকলবাহা পাওয়ার প্লান্টের সঙ্গে ১৯ আগস্ট পাওয়ার পারচেজ এগ্রিমেন্ট (পিপিএ) করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)।

ডিএসই সূত্রে জানা গেছে, যেখানে সরকারের বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রতিনিধিত্ব করে। চুক্তি অনুযায়ী সরকার ১৫ বছরের জন্য বারাকা শিকলবাহা থেকে বিদ্যুৎ কিনবে। এলওআই পাওয়ার ৯ মাসের মধ্যে কেন্দ্র নির্মাণ সম্পন্ন এবং উৎপাদনে আসতে হবে। গত পহেলা মার্চ কোম্পানিটি এলওআই পেয়েছে।

কোম্পানির ৫১ শতাংশের মালিক বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড। কোম্পানিতে ২০ শতাংশ শেয়ারের বিনিয়োগ বারাকা পাওয়ারের। আবার বারাকা পতেঙ্গার ৫১ শতাংশ মালিক বারাকা পাওয়ার লিমিটেড। সেই হিসেবে বারাকা শিকলবাহার ৪৬ দশমিক শূণ্য ১ শতাংশ শেয়ারের মালিক হবে বারাকা পাওয়ার লিমিটেড।

সব মিলিয়ে বারাকা গ্রুপে পাওয়ার কোম্পানি চারটি। এই কোম্পানিগুলোর মধ্যে বারাকা পাওয়ারের উৎপাদন ক্ষমতা ৫১ মেঘাওয়াট, বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডে উৎপাদন ক্ষমতা ৫০ মেঘাওয়াট, কর্ণফুলি পাওয়ারের ১১০ মেঘাওয়াট এবং শিকলবাহার উৎপাদন ক্ষমতা হবে ১০৫ মেঘাওয়াট। সব মিলিয়ে এ গ্রুপের বিদ্যুৎ উৎপাদ করার ক্ষমতা হবে ৩১৬ মেঘাওয়াট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here