বাতাস লাগেনি ইউনাইটেড এয়ারে

0
2206

সিনিয়র রিপোর্টার : উড়োজাহাজ শিল্প খাতের একমাত্র প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড। বেসরকারি খাতের কোম্পানিটির সবক’টি উড়োজাহাজ গ্রাউন্ডেড হয়ে পড়ায় বিমান চলাচল বন্ধ ছিল।

এরপরে ২৪ ফেব্রুয়ারি থেকে ফের অভ্যন্তরীণ ফ্লাইট চালু হয়। উড়োজাহাজ চালু হলেও এখনো সে বাতাস লাগেনি কোম্পানিটির শেয়ার দরে। যে কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতমূখী শেয়ারের দর।

00ডিএসইতে দেখা যায়, গত এক মাসের সর্বোচ্চ শেয়ার দর ৭.৭০ টাকা থেকে কমে রোববার দুপুরে ৬.৭০ টাকায় নেমে এসেছে। সপ্তাহের প্রথম কার্যদিবসে গত দিনের তুলনায় কম দরে শেয়ার লেনদেন হতে দেখা যায়। রোববার বেলা সাড়ে এগারটায় ১.৪৭ টাকা কমে ৬.৭০ টাকায় শেয়ার লেনদেন হয়।

000ডিএসইর বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গত একমাসে কোম্পানির সর্বোচ্চ দর ছিল ৭.৭০ টাকা এবং গত ২২ ফেব্রুয়ারি বর্সনিম্ন দর ছিল ৬.৬০ টাকা। এরপরে সামান্য দর ওঠা-নামার মধ্যে থেকে বর্তমানে অবস্থান নেয় ৬.৭০ টাকায়।

উড়োজাহাজ স্বল্পতার কারণে গত ৪ ফেব্রুয়ারি সব ধরনের ফ্লাইট বাতিলের ঘোষণা দেয় কোম্পানিটি। চলাচলযোগ্য বিমানের অভাবে ফ্লাইট বাতিলের সিদ্ধান্ত নেয়। এরপরই শেয়ার দর পড়তে থাকে।

অন্যদিকে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) কমে হয়েছে ০৫ পয়সা। আগের বছর একই সময় কোম্পানিটির  ইপিএস ছিল ১৩ পয়সা। সে হিসেবে কোম্পানিটির আয় কমেছে ৬১ দশমিক ৫৪ শতাংশ।

Screenshot_2কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর, ১৫ – ডিসেম্বর, ১৫) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য বেরিয়ে আসে।

উল্লেখ্য, গত ৬ মাসে (জুলাই,১৫ – ডিসেম্বর,১৫) কোম্পানিটি শেয়ার প্রতি আয় করেছে ০৭ পয়সা। আগের বছর একই সময়ে কোম্পানিটির  ইপিএস ছিল ৩৯ পয়সা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here