বাটা সু’র ইপিএস ১২ টাকা ৫৫ পয়সা, লভ্যাংশ ঘোষণা

0
647

স্টাফ রিপোর্টার : ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১০৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ সুপারিশ করেছে বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর আগে ২০১৬ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকের (জানুয়ারি-সেপ্টেম্বর) ফলাফল ও অবণ্টিত মুনাফার চিত্র পর্যালোচনা করে ২২৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গেল হিসাব বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ টাকা ২৪ পয়সা, আগের বছর যা ছিল ৬০ টাকা ৮০ পয়সা। ৩১ ডিসেম্বর এর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৫৯ টাকা ৯৮ পয়সা।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য ২০ জুন সকাল সাড়ে ১০টায় গাজীপুরের টঙ্গীতে বাটা সুর কারখানা প্রাঙ্গণে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করবে প্রতিষ্ঠানটি। রেকর্ড ডেট ২২ মে।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বাটা সু ১২ টাকা ৫৫ পয়সা ইপিএস দেখিয়েছে, আগের বছর একই সময়ে যা ছিল ১১ টাকা ৬০ পয়সা। ৩১ মার্চ কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৭২ টাকা ৫৩ পয়সা।

২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য দুই দফায় মোট ৩২০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছেন চামড়া খাতের বহুজাতিক কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। ২০১৪ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২৮০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। তখন ইপিএস ছিল ৫১ টাকা ২২ পয়সা।

ডিএসইতে সর্বশেষ ১ হাজার ১৩৮ টাকা ৮০ পয়সায় বাটা সুর শেয়ার হাতবদল হয়। সমাপনী দর ছিল ১ হাজার ১৩৬ টাকা ৭০ পয়সা, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৩২ টাকা ৭০ পয়সা। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ১ হাজার ২৮০ টাকা ও সর্বনিম্ন ১ হাজার ১০৫ টাকা।

১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত বাটা সু কোম্পানির অনুমোদিত মূলধন ২০ কোটি ও পরিশোধিত মূলধন ১৩ কোটি ৬৮ লাখ টাকা। রিজার্ভ ২৮২ কোটি ৮২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৭০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৫ দশমিক ৮৯, বিদেশী বিনিয়োগকারী ৩ দশমিক ৯২ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে বাকি ১০ দশমিক ১৯ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে বাটা সু শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৮ দশমিক ৭, হালনাগাদ অনিরীক্ষিত প্রতিবেদনের ভিত্তিতে যা ২২ দশমিক ৬৪।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here