বাজেটে ৯ প্রস্তাব সিএসইর

1
252

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বিদ্যমান করহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করাসহ আসন্ন বাজেটে ৯ ধরনের প্রস্তাব দিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

এ প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের কাছে জমা দিয়েছে সিএসই কর্তৃপক্ষ। মঙ্গলবার সিএসসির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রস্তাবে প্রথমে করপোরেট খাতকে তুলে ধরা হয়। এ খাতের জন্য সিএসইর প্রস্তাব হলো, দেশে শিল্পায়নের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্য মূলধন গঠনের লক্ষ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা বৃদ্ধি এবং তালিকাভুক্ত কোম্পানির প্রণোদনা হিসেবে বিদ্যমান করহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ নির্ধারণ করা।

নতুন তালিকাভুক্ত কোম্পানির কর অব্যাহতি, এসএমই খাতের কোম্পানিগুলোকে বাজারে আনতে উৎসাহিত করতে বিশেষ প্রণোদনা দেওয়ার প্রস্তাব করেছে সিএসই। এ ক্ষেত্রে রেয়াতি হারে করহার প্রথম তিন বছর শূন্য শতাংশ ও পরবর্তী বছরগুলোতে ১০ শতাংশ নির্ধারণ করা যেতে পারে।

এ ছাড়া করমুক্ত লভ্যাংশের সীমা ২৫ হাজার টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত করা, লিমিটেড কোম্পানির কোনো তালিকাভুক্ত কোম্পানি থেকে আসা লভ্যাংশ কর মুক্ত রাখা, জিরো কুপন বন্ডসহ সকল প্রকার তালিকাভুক্ত ও তালিকাভুক্ত বন্ডের সুদের ওপর করদাতানির্বিশেষে কর অব্যাহতি প্রদান, পুঁজিবাজারে তালিকাভুক্ত সব বন্ড লেনদেনের ওপর কর প্রত্যাহার করা, অলটারনেট ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত কোম্পানিগুলোকে তালিকাভুক্ত কোম্পানির মতো সুযোগ দেওয়া, কৌশলগত বিনিয়োগকারীর কাছ থেকে শেয়ার বিক্রির জন্য সিএসইকে কর অব্যাহতি সুবিধা দেওয়া, স্টক এক্সচেঞ্জের সদস্যদের কাছ থেকে উৎসে আয়কর কর্তনের হার বিদ্যমান শূন্য দশমিক শূন্য ৫ থেকে পূর্ববর্তী শূন্য দশমিক শূন্য ১৫–এ পুনর্নির্ধারণ করার প্রস্তাব করেছে সিএসই।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here