বাজেটে যোগ-বিয়োগ করে বিনিয়োগকারীর খাতায় শুন্য

0
613

‘প্রতি বছরের ন্যায় এ বছরও পুজিবাজার সংশ্লিষ্ট সবাই আগ্রহ নিয়ে নতুন বাজেট পর্যালোচনা করছেন। পাওয়া না পাওয়ার হিসাব মেলাচ্ছেন। অর্থমন্ত্রীর প্রেজেন্টেশন দেখে এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার বিভিন্ন রিপোর্ট পড়ে আমার ধারণা হয়েছে-এবারের বাজেট পুঁজিবাজারের জন্য গতানুগতিক।

বিশেষ কিছু পাওয়ার আনন্দে আত্নহারা বা না পাওয়ার বেদনায় নীল হবার মত কিছু এবারের বাজেটে অনুপস্থিত।’ বাজেট ঘিরে মোহাম্মদ হাসান শাহরিয়ার নামে একজন বিনিয়োগকারীর বক্তব্য।

বাজেট ঘিরে তার ব্লগে লেখা ও ছবি পাঠকদের উদ্দেশ্যে প্রকাশ করা হলো- বাজেট থেকে পুজিবাজারের বড় প্রাপ্তি ব্যাংক, ফাইনান্স, ইনস্যুরেন্স ও জীবন বীমা কোম্পানিগুলোর ২.৫% টেক্স রেয়াত। যা অর্থ সংকটে আক্রান্ত আর্থিক খাতের কোম্পানিরগুলোকে কিছুটা হলেও স্বস্তি দেবে। তবে মন্দঋণের আড়ালে ব্যাংকগুলো থেকে যে পরিমাণ টাকা লোপাট হয়েছে তার ক্ষত এই ২.৫% মলম দিয়ে সারবে কিনা বলা মুশকিল। মাস দেড়েক পরে ব্যাংক-ফাইন্যান্সের ২য় প্রান্তিক প্রকাশ করা হলে প্রকৃত অবস্থা আঁচ করা যাবে।

তাই ব্যাংক-ফাইনান্স নিয়ে এখন উতলা না হয়ে ধীরে চল নীতি গ্রহণ করা যেতে পারে। কিছু ব্যাংক-ফাইন্যান্স যাদের আর্থিক অবস্থা তুলনামূলক ভাল ও মন্দঋণ কম, তাদের জন্য এই ছাড় আয় বাড়ানোর উপলক্ষ হবে। এছাড়া ইনস্যুরেন্স ও জীবন বীমা কোম্পানিগুলোর আয়েও পজেটিভ ইমপ্যাক্ট পড়বে বলে আশা করছি।

আর্থিক খাতের বাইরে ঔষধ ও পোশাক খাতের কোম্পানিগুলো কিছু বিশেষ শ্রেণীর কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাস ও শূন্য শুল্ক সুবিধা পেয়েছে। ফলে তাদের মুনাফাও বাড়বে। তবে এক্ষেত্রে আমি সুবিধা প্রাপ্তি বিবেচনায় পোষক খাতের চাইতে ওষধ খাতকে অনেকটা বেশী এগিয়ে রাখবে। পাশাপাশি এলএনজি আমদানিকে কেন্দ্র করে শিল্পখাতের গ্যাস ও বিদ্যুতের দাম আরেক দফা বাড়াবার প্রক্রিয়া চলমান রয়েছে। যোগ-বিয়োগ শেষে কোম্পানিগুলোর ব্যালেন্স শিট কতটা স্বাস্থ্যবান হবে তা দেখার বিষয়।

ব্যক্তি বিনিয়োগকারী হিসেবে এবারের বাজেট থেকে আমাদের সরাসরি কোন প্রাপ্তি নেই। শূন্য কর আয় সীমা আগের মতই ২.৫ লাখ টাকায় স্থির রয়েছে। ডিভিডেন্ড আয়ের উপর শূন্য কর সীমা আগের মতই ২৫ হাজার টাকায় নির্দিষ্ট আছে। আমার বিবেচনায় পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য এবারের বাজেট হল জিরো-সাম গেম। বাজেট নিয়ে উৎফুল্ল হবার মত বিশেষ কিছু নেই। আবার আতঙ্কিত হবার মতও কিছু নাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here