স্টাফ রিপোর্টারঃ আজ বৃহস্পতিবার, ১১ই জানুয়ারী, ঢাকা স্টক এক্সচেঞ্জ সুচকে হ্যামারের কাছাকাছি ক্যান্ডেল দেখা যায়। সকাল থেকে আজ বাজারে ইনডেস্কের মান কিছুটা উঠলেও কিছুক্ষণ পর থেকে বাজারে সেল পেশার বাড়তে দেখা যায়। বেলা বাড়ার সাথে সাথে সেল পেশার আরও বাড়তে ত্থাকে। দিনের মধ্য ভাগে হঠাৎ বাজারে কিছু বাই পেশার চলে আসলে বাজার রিভার্স হতে থাকে। দিনের  শেষ ভাগে বাজার উঠানের জন্য কিছু বড় ভলিওম লক্ষ্য করা যায়।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, ডিএসইএক্সে আজ হ্যামারের কাছাকাছি ক্যান্ডেল হয় যা মেজর সাপোর্টের কাছাকাছি আবির্ভাব ঘটে। বিশ্লেষণে দেখা যায়, গেল কয়েকদিন ধরেই ইনডেস্কের অব্যহত সেল পেশারের কারনে ইনডেস্কের পতন ঘটতে থাকে। মেজর সাপোর্টে আজ ইনডেস্কের বাউন্স বেক ঘটে। একই সাথে ট্রেন্ড লাইন ও মেজর সাপোর্ট লেবেল থাকায় এই লেবেল খুবই শক্তিশালী। মেজর সাপোর্টের কারনে এখানে কিছু দিন স্থির হতে পারে।

এদিকে বর্তমানে ইনডেস্কের সাপোর্ট লেবেল ৬১৫৩ এ অবস্থান করছে। ইনডেস্কের আর এস আই [RSI 14] ৪২.৭৬ এ অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে মোট ৩৮১ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে প্রায় ৫৭ কোটি ৭৯ লাখ টাকা কম। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৩৯ কোটি ৩০ লাখ টাকা। ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৬৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৯ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩৯১ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২৬০ পয়েন্টে।