কাতার ১৮০ কোটি ডলার রাখবে বাংলাদেশ ব্যাংকে

0
1057
স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকে ১৮০ কোটি ডলার রাখবে কাতার। বর্তমান বিনিময় হার অনুযায়ী এর পরিমাণ প্রায় ১৪ হাজার ৬৮৮ কোটি টাকা। দীর্ঘ আলোচনার পর গতকাল সোমবার মধ্যপ্রাচ্যের দেশটির তহবিল রাখার বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও কাতারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ আবদুল্লাহ বিন সাউদ আল-থানি দেশটির রাজধানী দোহায় এ চুক্তি সই করেন।

এ তহবিল পাওয়া গেলে বাংলাদেশ ব্যাংক অন্য দেশের কেন্দ্রীয় ব্যাংকের মাধ্যমে বিভিন্ন সুদবাহী ইন্সট্রুমেন্টে বিনিয়োগ করতে পারবে। এ থেকে আয়ের অর্থ কাতারের কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে ভাগাভাগি হবে। তবে কোনো প্রকল্পে এ অর্থ ব্যবহার করার সুযোগ নেই। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের একটি অংশ ইউএস ট্রেজারি বিলে বিনিয়োগ করে থাকে।

দীর্ঘ পাঁচ বছর ধরে বাংলাদেশ ও কাতার ১৮০ কোটি ডলার তহবিল রাখার বিষয়ে আলোচনা করছে। বাংলাদেশে ২০১২ সালে এ প্রস্তাব দেয়। ১ মে কাতার আমানত রাখার সিদ্ধান্তের বিষয়টি বাংলাদেশকে নিশ্চিত করেছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আবদুর রহমান বিন জসিম আল-থানির আমন্ত্রণে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তিন দিনের সফরে শনিবার কাতার যান।

সফরকালে তহবিল রাখার বিষয়ে সমঝোতা সই ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী দক্ষ জনশক্তি রফতানি, দেশে বিনিয়োগ বৃদ্ধি, জ্বালানি খাতে সহায়তা বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশে ও কাতারের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেছেন। দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি আগামী বছরের প্রথমার্ধে ঢাকায় আসবেন বলেন পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ।

এসব বৈঠকে কাতারের জ্বালানি ও শিল্পমন্ত্রী বাংলাদেশের জ্বালানি ও বিদ্যুৎ খাতে বিনিয়োগের বিষয়ে ইতিবাচক আগ্রহ দেখিয়েছেন এবং শিগগির ঢাকা সফরে আসার কথা জানিয়েছেন। এ ছাড়া বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিনিয়োগ আকর্ষণে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) একটি প্রতিনিধি দল কাতারে পাঠানোর বিষয়েও অগ্রগতি হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here