বাংলাদেশের সঙ্গে তুরস্ক মুক্তবাণিজ্য চুক্তিতে আগ্রহী

0
336

 

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশের সঙ্গে এফটিএ তুরস্ক (মুক্ত বাণিজ্য) চুক্তি স্বাক্ষরে আগ্রহী । চুক্তির ফলে বাংলাদেশী ব্যবসায়ীরা ইউরোপের বাজারে তুরস্কের জন্য বিদ্যমান জিএসপি সুবিধা ভোগ করবেন। এছাড়া ব্যবসায়ীরা নিজেদের পণ্য রফতানির ক্ষেত্রেও অনেক সুবিধা নিতে পারবেন বলে জানিয়েছেন ঢাকাস্থ তুরস্কের রাষ্ট্রদূত হোসেন মোফতুগুল।

সোমবার মতিঝিলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ভারপ্রাপ্ত সভাপতি নেসার মাকসুদ খানের সঙ্গে সাক্ষাতে তুরস্কের রাষ্ট্রদূত এ আগ্রহ প্রকাশ করেন। এ সময় তুরস্কের রাষ্ট্রদূত হোসেন মোফতুগুল দু’দেশের ব্যবসা-বাণিজ্য উন্নয়নে বাংলাদেশের ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন। তিনি বাংলাদেশের টেক্সটাইল খাতের উন্নয়নে তুরস্কের অভিজ্ঞতা ও প্রযুক্তি ব্যবহারের আহবান জানান।
অনুষ্ঠানে ডিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি নেসার মাকসুদ খান বলেন, তুরস্কের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি দুদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত সকল বিরোধ দ্রুত নিরসনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, “বাণিজ্য সম্প্রসারণে ঢাকা চেম্বারের ‘ডিসিসিআই হেল্প ডেস্ক’ খোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে। যার মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের পাশাপাশি বাংলাদেশী ব্যবসায়ীবৃন্দ নিজেদের কাঙ্ক্ষিত উদ্যোক্তা খুঁজে পাবে।”

ডিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি নবায়নযোগ্য জ্বালানি, বায়ু বিদ্যুৎ, অবকাঠামো, পর্যটন, যোগাযোগ, কৃষি ও কৃষিজাত পণ্য এবং ওষুধ ইত্যাদি খাতে তুরস্কের ব্যবসায়ীদের বিনিয়োগের আহবান জানান। অনুষ্ঠানে ডিসিসিআই পরিচালক আবুল হোসেন, রিজওয়ান-উর রহমান, আলহাজ আব্দুস সালাম এবং মো. শোয়েব চৌধুরী উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here