বসুন্ধরা পেপারের লেনদেন চলতি সপ্তাহে, কতো টাকা হবে শেয়ার দর?

0
4427

রাহেল আহমেদ শানু : বসুন্ধরা পেপার মিলসসের শেয়ার লেনদেন চলতি সপ্তাহে শুরু হবে। ঢাকা এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পরিচালনা পর্ষদের তালিকাভুক্তির অনুমোদন গত সপ্তাহে সম্পন্ন হয়েছে। শেয়ার লেনদেন শুরুর বিষয়টি কোম্পানির বিশেষ একটি সূত্র নিশ্চিত করেছে।

সকল প্রক্রিয়া শেষে চলতি সপ্তাহের যেকোন দিন থেকে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। তবে প্রথম লেনদেন কতো টাকায় শুরু হবে- এনিয়ে চলছে গুঞ্জন।

প্রতিষ্ঠানটির শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৭২ টাকা, কাট অব প্রাইস ছিল ৮০ টাকা এবং দুটির গড় মূল্য ছিল ৭৬ টাকা। সব মিলে ১০৬ টাকা হবে সাধারণ দর -বলে তারা মন্তব্য করেন।

শেয়ার দর নিয়ে অনেকে ব্যাখ্যা করে বলেছেন, বসুন্ধরা পেপার মিল কর্তৃপক্ষের চাহিদার ২০০ কোটি টাকার মধ্যে ১২৫ কোটি টাকার বিডিং হয়েছে। বাকি ৭৫ কোটি টাকা তুলতে আইপিও সম্পন্ন হয়। গত বছরের ১৬ অক্টোবর ইলিজিবল ইনভেস্টর বা যোগ্য বিনিয়োগকারীরা ৮৬ টাকা থেকে বিডিং করলেও পরে নির্ধারিত মূল্য ছিল ৮০ টাকা।

তাদের বিডিং শেষে সাধারণ বিনিয়োগকারীদের জন্য (আইপিও) ৭২ টাকায় শেয়ার নির্ধারিত হয়। তবে কাট অব প্রাইস ছিল ৮০ টাকা।

সব মিলে শেয়ারের গড় মূল্য হয়েছে ৭৬ টাকা, কিন্তু যেসব প্রতিষ্ঠান বিডিং করে ৮৬ টাকা বা নির্ধারিত ৮০ টাকা মূল্যে শেয়ার কিনেছেন তারা কি এই দরে ছাড়বেন? আরো মজার ব্যাপার হলো- আগামী তিন মাস কোনভাবেই ৮৬ টাকার নিচে দর কমবে না।

কারণ হলো- বিডিংয়ে ৮০ টাকা যাচাই করে কেনা। আরো মজার ব্যাপার হলো, জড়িত বিভিন্ন মাচেন্ট ব্যাংক শেয়ার দর না কমার নিশ্চতা প্রদান করায় ইলিজিবল ইনভেস্টররা ১২৫ কোটি টাকার শেয়ার ধারণ করেন।

তবে এখন কথা হলো- প্রথম লেনদেন কতো টাকায় শুরু হবে? সাধারণ ব্যাখ্যা- শেয়ারপ্রতি ৭৬ টাকা গড়মূল্য। এরসঙ্গে প্রফিটসহ অন্যান্য ব্যয় ২০ টাকা যোগ করে ৯৬ টাকা হবে প্রাথমিক মূল্য। এর সঙ্গে আরো ১০টাকা যোগ করে ১০৬ টাকা হবে সাধারণ দর।

সব মিলে তিন মাসে ১০০ টাকার নিচে দর আসবে না বলে দাবি করেন বিভিন্ন সিকিউরিটিস হাউসের ট্রেডাররা। ‘প্রথম দিনে লেনদেন শুরু হবে ১৩০ টাকার উপরে। কোনভাবেই যদি একটু কমে পরে আবার টান দেবে।’ কারওয়ান বাজারের হ্যাক সিকিউরিটিজের একজন বিনিয়োগকারীর মন্তব্য।

শার্প সিকিউরিটিজের হান্নান বলেন, ভালো কোম্পানি ১৫০ টাকার নিচে দর আসাটা অস্বাভাবিক। দিনে দিনে মার্কেট ভালো হচ্ছে, তাই শুরুটাও অনেক ভালো হবে বলে মন্তব্য করেন তিনি।

বিডিবিএল সিকিউরিটিজের মাহফুজ বলেন, এই কোম্পানির শেয়ার নিয়ে অনেক প্রত্যাশা। লেনদেন ১৩০ টাকা শুরু হওয়া অস্বাভাবিক কিছু নয়। মার্চেন্ট ব্যাকগুলো তাদের নিজেদের জন্য দর ধরেও রাখবে।

বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসা বসুন্ধরা পেপার মিলসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারি ৩০ মে, বুধবার ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউটের আইইবি মিলনায়তনে সম্পন্ন হয়েছে। কোম্পানির মোট ৭৫ কোটি টাকার বিপরীতে ৬৮৩ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৬০০ টাকার আবেদন পড়েছে। সেই হিসাবে ৯.১২ গুণ আইপিও আবেদন পড়েছে।

ইলেকট্রনিক বিডিংয়ের মাধ্যমে নির্ধারিত কাট অফ প্রাইস ৮০ টাকায় ইলিজিবল ইনভেস্টরদের (ইআই) কাছে আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৭২ টাকা দরে শেয়ার ইস্যু করবে বসুন্ধরা পেপার।

(‘স্টক বাংলাদেশ’ এ বিষয়ে আগাম কোন মন্তব্য করতে রাজী হয়নি)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here