‘বন্ড মার্কেটের বিকল্প নেই’

0
184

স্টাফ রিপোর্টার : শুধু ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে উন্নয়নশীল দেশে পৌঁছানো সম্ভব নয়। দেশকে এগিয়ে নিতে বন্ড মার্কেটের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। অর্থনৈতিক উন্নয়নে বন্ড মার্কেটের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর এসকে সুর চৌধুরী।

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় বৃহস্পতিবার এসব কথা বলেন তিনি।

এসকে সুর বলেন, বর্তমানে বাংলাদেশের বন্ড মার্কেট এর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এবং এটা এখন অত্যন্ত জরুরি। কারণ বন্ড মার্কেটের মাধ্যমে বিনিয়োগকারী এবং কর্তৃপক্ষ উভয়ই লাভবান হবে। বাংলাদেশে বন্ড মার্কেট এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। বন্ড মার্কেটের প্রসার করতে হলে বাংলাদেশ ব্যাংক, সিকিউরিটি এক্সচেঞ্জ ও এনবিআরসহ নীতিনির্ধারণী সংগঠনগুলোকে একত্রিত হওয়া দরকার।

অতীত আইনের সমালেঅচনা না করার পরামর্শ দিয়ে তিনি বলেন, বন্ড মার্কেটকে এগিয়ে নিতে ব্যাংক কর্মকর্তাদের দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে। এটিকে শক্তিশালী করতে হলে বর্তমান রেপো আইন পরিবর্তন করার প্রয়োজনীয়তাও আছে বলে মনে করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নে শুধু ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। এজন্য ব্যাংকের পাশাপাশি বন্ড মার্কেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই মার্কেটের উন্নয়ন করতে হলে সরকার ও নীতি নির্ধারণী কর্মকর্তাদের একসঙ্গে এবং আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। মার্কেটের বিস্তর বিস্তৃতির লক্ষ্যে এর ওপর নির্ধারিত কর হার কমানোর পরামর্শ দেন তিনি।

বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী বলেন, এক সময়ে বন্ড মার্কেট নিয়ে কোনো আলোচনাই ছিল না। কিন্তু এখন আলোচনা হচ্ছে, এটাই আমাদের জন্য পজিটিভ সাইন। বন্ড মার্কেটের প্রসার করতে হলে অবশ্যই নীতিনির্ধারণী সংস্থাগুলোর সমন্বয় প্রয়োজন। এসডিজি, জিডিপি এবং লক্ষ্যমাত্রা ২০৪১ বাস্তবায়ন করতে হলে শুধুমাত্র ব্যাংকিং ব্যবস্থার ওপর নির্ভর করলে চলবে না। বন্ড মার্কেটে অবশ্যই গুরুত্ব দিতে হবে বলে মনে করেন তিনি। এজন্য এই খাতকে পরিচালনা করতে হলে দক্ষ জনশক্তি তৈরির ও প্রয়োজনীয়তা রয়েছে বলে মন্তব্য করেছেন এই অর্থনীতিবিদ।

বিআইবিএম-এর মুজাফফর আহমেদ চেয়ার প্রফেসর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, ভিশন ২০৪১ অর্জন করতে হলে দীর্ঘমেয়াদী বিনিয়োগের প্রয়োজন। এছাড়া সেটি অর্জন সম্ভব নয়। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের বন্ড মার্কেট এর বিস্তৃতি অনেক কম বলেও মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here