বছরে ১০ লাখ কোটি ইয়েন প্রণোদনা প্রয়োজন জাপানের

0
155

রয়টার্স : অর্থনীতিতে চাহিদার সংকট ও মূল্য সংকোচনের ঝুঁকি দূর করতে ২০১৭ ও ২০১৮ অর্থবছরের প্রতিটিতে জাপানের ১০ লাখ কোটি ইয়েনের আর্থিক প্রণোদনা প্রয়োজন। মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে তার এক উপদেষ্টা এ পরামর্শ দেন।

শিনজো আবে এরই মধ্যে চলতি অর্থবছরের জন্য ৭ লাখ ৫০ হাজার কোটি ইয়েনের একটি আর্থিক প্রণোদনা কর্মসূচী হাতে নিয়েছেন।

অন্যদিকে আবে সরকারের উপদেষ্টা ও কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাতোশি ফুজি জানান, সরকারের উচিত সার্বিক চাহিদা বৃদ্ধির জন্য ব্যয় বাড়ানো। মূল্য সংকোচনজনিত তারতম্য দূর করতে আগামী ও এর পরের অর্থবছরে প্রতিটির জন্য ১০ লাখ কোটি ইয়েনের আর্থিক প্রণোদনামূলক কর্মসূচী নেয়া প্রয়োজন।

ফুজি আরো জানান, ব্যাংক অব জাপানের উচিত কোয়ান্টিটিভ ইজিংয়ে (বাণিজ্যিক ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে বন্ডসহ আর্থিক সম্পদ ক্রয়ের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের তারল্য প্রবাহ বাড়ানোর নীতি)  স্থির থাকা। অপরদিকে ঋণাত্বক সুদহারের নীতির কার্যবারিতা বিবেচনাপূর্বক ভবিষ্যত নীতি নির্ধারণ করা উচিত।

ফুজি বলেন, মূল্য সংকোচন ঠিক রাখার জন্য ব্যয়ের গতি একটি গুরুত্বপূর্ণ বিষয়। আগের অর্থবছরগুলোয় ব্যয়ের গতি যথেষ্ট পরিমাণে অর্জিত না হওয়ায় সমস্যা দেখা দেয়। ওই সময় ঋণাত্বক সুদহার নীতি হাতে নেয়ার অনেকগুলো কারণ ছিল। তবে বর্তমানে ব্যাংক অব জাপানের সংশ্লিষ্ট তথ্য-উপাত্ত পর্যালোচনা করে তারপর সিদ্ধান্ত নেয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here