বছরে চারটি কোম্পানির রাইট অনুমোদন

0
915

ডেস্ক রিপোর্ট : ২০১৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪ কোম্পানি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পুঁজি উত্তোলনের অনুমোদন পেয়েছে। কোম্পানিগুলো মোট ৫৬৫ কোটি ৩৪ লাখ ৯৩ হাজার ৮৭০ টাকা সংগ্রহ করছে। এর জন্য কোম্পানিগুলো মোট ৪৪ কোটি ৭০ লাখ ৯ হাজার ৭১৩টি রাইট শেয়ার ইস্যু করছে।

সংশ্লিষ্ট সুত্র অনুযায়ী কোম্পানিগুলো হলো- সাইফ পাওয়ারটেক, ইফাদ অটোস, লংকাবাংলা ফাইন্যান্স এবং আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড।

সাইফ পাওয়ারটেক: সাইফ পাওয়ারটেকের রাইট শেয়ার ইস্যুর অনুমোদন লাভ করে ২০১৭ সালের ১৭ জানুয়ারি। ১:১ অনুপাতে ১১ কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৩৪৮টি রাইট শেয়ার ইস্যু করে। ফেসভ্যালু ১০ টাকার সাথে ৫ টাকা প্রিমিয়ামসহ ১৫ টাকায় রাইট ইস্যু করা হয়। রাইট ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ১৭৪ কোটি ৪৪ লাখ ৩০ হাজার ২২০ টাকা সংগ্রহ করে। এর জন্য কোম্পানিটি ১১ কোটি ৬২ লাখ ৯৫ হাজার ৩৪৮ টি রাইট শেয়ার ইস্যু করে।

ইফাদ অটোস: প্রকৌশল খাতের কোম্পানি ইফাদ অটোসের রাইট শেয়ার ইস্যুর অনুমোদন পায়  এ বছরের ২৬ সেপ্টেম্বর। কোম্পানিটি ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা মূল্যে প্রতিটি রাইট শেয়ার ছাড়ে। প্রতি ৫টি শেয়ারের বিপরীতে ২টি করে রাইট শেয়ার ইস্যু করে কোম্পানিটি। রাইট ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ১২৪ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা সংগ্রহ করে। এর জন্য কোম্পানিটি ৬ কোটি ২১ লাখ ৯২ হাজার রাইট শেয়ার ইস্যু করে।

লংকাবাংলা ফাইন্যান্স: নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের রাইট শেয়ার ইস্যুর অনুমোদন লাভ করে ৩১ অক্টোবর।যদি একই বছরের ১ আগস্ট নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি রাইট শেয়ার ইস্যুর আবেদন বাতিল করেছিল। কোম্পানিটি পুনরায় আবেদন করার পর অনুমোদন লাভ করে কোম্পানিটি।

কোম্পানিটি ১:২ হারে অর্থৎ বিদ্যমান ২টি শেয়ারের বিপরীতে ১টি হিসেবে ১৫ কোটি ৯১ লাখ ২৫ হাজার ৪৭০টি শেয়ার ইস্যু করে। ১০ টাকা অভিহিত মূল্যে বাজার থেকে ১৫৯ কোটি ১২ লাখ ৫৪ হাজার ৭০০ টাকা উত্তোলন করবে প্রতিষ্ঠানটি।

আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি: বস্ত্র খাতের আলিফ ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড রাইট শেয়ার ইস্যুর  অনুমোদন পায় ১৯ ডিসেম্বর। বিএসইসি কোম্পানিটিকে ১:১ হারে অর্থৎ বিদ্যমান ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইটের জন্য অনুমোদন দিয়েছে।

১০ টাকা অভিহিত মূল্যে ১০ কোটি ৯৩ লাখ ৯৬ হাজার ৮৯৫টি শেয়ার ছেড়ে ১০৯ কোটি ৩৯ লাখ ৬৮ হাজার ৯৫০ টাকা বাজার থেকে সংগ্রহ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here