ফ্যামিলিটেক্সের ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন সোমবার

0
991

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত ফ্যামিলি টেক্স (বিডি) লিমিটেড ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে । পুঁজিবাজারে ২০১৩ সালে তালিকাভুক্ত হওয়া এই কোম্পানি বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে ছিল। কোম্পানিটির ২০১৩ সমাপ্ত বছরের ঘোষিত ১০০ শতাংশ বোনাস লভ্যাংশ বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে গত বৃহস্পতিবার পাঠিয়েছে। ফলে ২৬ মে, সোমবার থেকে এই কোম্পানির লেনদেন ‘এ’ ক্যাটাগরিতে হবে। রোববার ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

নিয়মানুসারে কোনো কোম্পানি ১০ শতাংশ বা তার বেশী লভ্যাংশ ঘোষণা করলে সেটি এ ক্যাটাগরিতে স্থান পায়। ঘোষিত লভ্যাংশ বিতরণ সংক্রান্ত রিপোর্ট পাওয়ার পর স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ সংশ্লিষ্ট কোম্পানিকে স্থানান্তরের দিন ঠিক করে। ফ্যামিলি টেক্স বৃহস্পতিবার বোনাস শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা করেছে। তাই আগামিকাল সোমবার থেকে এই কোম্পানির লেনদেন ‘এ’ ক্যাটাগরিতে করার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।

বস্ত্র খাতের এই কোম্পানি এর আগে ৩১ মার্চ ২০১৪ তারিখে ৩১ ডিসেম্বর ২০১৩ সালে বিনিয়োগকারীদের জন্য ১০০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করে। বৃহস্পতিবার লেনদেন শেষে কোম্পানিটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও দাঁড়িয়েছে ২ দশমিক ৯৯।

এই দিন নয় লাখ ১৮ হাজার শেয়ার ৬৮৬ বার লেনদেন হয় কোম্পানির। যার বাজার মূল্য ছিল ৭৫৯ কোটি ২৮ লাখ টাকা। ৮০ পয়সা বা ২ দশমিক ৯৩ শতাংশ শেয়ার দর বেড়েছে এই দিন। বর্তমানে এই কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৪৫ দশমিক ১৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। আর বাকী ৫৪ দশমিক ৮৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

উল্লেখ্য, গত বছরের ৫ আগষ্ট এই কোম্পানিকে ‘এন’ ক্যাটাগরি থেকে ‘জেড’ নামিয়ে দেওয়া হয়। ৩১ ডিসেম্বর ২০১২ সমাপ্ত বছরের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা না করায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here