ফেসবুকে তথ্য ফাঁসকারীর জন্য বিএসইসির সতর্কবার্তা

0
412

স্টাফ রিপোর্টার  : ফেসবুকে শেয়ারের দর বাড়া-কমার আগাম তথ্য ফাঁসের প্রবণতা ব্যাপক হারে বেড়েছে, যা বিএসইসির দৃষ্টিগোচর হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শেয়ারের দর বাড়া-কমা বা যে কোনো মূল্য সংবেদনশীল তথ্য আগাম ফাঁসকারীদের জন্য সতর্কবার্তা জারি করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি ইতোমধ্যে এসব ধরণের অসমর্থিত সূত্র থেকে বিভ্রান্তমূলক তথ্য বা গুজবে কান না দিতে বিনিয়োগকারীদের আহ্বায়ন জানিয়েছে বিএসইসি। পাশপাশি আগাম তথ্য ফাঁসকারীদের বাজারের ভারসাম্য নষ্ট করার অপচেষ্টামূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়েছে। এ ধরণের কর্মকাণ্ড অব্যাহত থাকলে তাদের বিরুদ্ধে সিকিউরিটিজ আইনানুসারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার সকালে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রেস বিজ্ঞপ্তি দুই স্টক এক্সচেঞ্জের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে, যা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, পুঁজিবাজারের বিনিয়োগকারী তথা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, একটি মহল সামাজিক ওয়েবসাইট ফেসবুক ও এসএমএসসহ বিভিন্নভাবে গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের বিভ্রান্ত করার চেষ্টা চালাচ্ছে।  এ বিষয়ে বিভিন্ন সময় বিনিয়োগকারীদের কাছ থেকে অভিযোগ আসছে। এ ধরণের কর্মকাণ্ড সিকিউরিটিজ আইনের পরিপন্থি।

এক্ষেত্রে ফেসবুক, এসএমএস কিংবা অন্য কোনো অসমর্থিত সূত্রের তথ্যের ভিত্তিতে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা ভয়াবহ ক্ষতির সম্মুখীন হতে পারেন, যা অতীতেও ঘটেছে। একই সঙ্গে যারা পুঁজিবাজারে উল্লেখিত সিকিউরিটিজ আইনের পরিপন্থি কর্মকাণ্ডের মাধ্যমে বাজারের ভারসাম্য বিনষ্ট করার অপচেষ্টায় লিপ্ত রয়েছেন, তাদের এ ধরণের কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে সিকিউরিটিজ আইনের আওতায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে যোগাযোগ করলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন বলেন, ‘বিনিয়োগকারীদের বিভিন্ন ধরণের গুজব থেকে দূরে রাখার জন্য বিএসইসি একটি প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়েছে। পাশপাশি ফেসবুকে যারা শেয়ারের দর বাড়া বা কমার আগাম তথ্য দিয়ে থাকেন তাদেরও সতর্ক করা হয়েছে। সকালে এ বার্তা আমরা হাতে পেয়েছি, যা সিএসইর ওয়েবসাইটে মার্কেট নিউজে প্রকাশ করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এ ধরণের বার্তা আমাদের ওয়েবসাইটে আগে থেকেই সার্বক্ষণিক প্রকাশ করা হচ্ছে। তবে সার্বিক পরিস্থিতির কারণে বিনিয়োগকারীদের কোনো গুজবে কান না দিতে ও আগাম তথ্য ফাঁসকারীদের সতর্ক করতে এ বার্তা দেয়া হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here