ফেডারেল ইন্স্যুরেন্সের চার কর্মকর্তাকে আদালতের হাজির হওয়ার নির্দেশ

0
189

আদালত প্রতিবেদক : অগ্নিদুর্ঘটনার চার বছর পেরিয়ে গেলেও ক্ষতিগ্রস্ত ডটকম সোয়েটার লিমিটেডের বীমা দাবির টাকা পরিশোধ করেনি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড। যদিও এ পলিসির পুনঃবীমার অর্থ সাধারণ বীমা করপোরেশন থেকে তুলে নিয়েছে কোম্পানিটি। এ বিষয়ে প্রতারণার অভিযোগে দায়ের হওয়া এক মামলায় ফেডারেল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালকসহ চার কর্মকর্তাকে হাজির হওয়ার আদেশ দিয়েছেন আদালত। রোববার ঢাকার সিএমএম ২২ নং আদালত এ আদেশ দেন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত সাধারণ বীমা কোম্পানিটির বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে এ মামলা করেন তাদের গ্রাহক ডটকম সোয়েটার লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ ফয়জুল আহসান। দণ্ডবিধির ৪০৬ ৪২০, ৪২২ ও ১০৯ ধারায় এ মামলা করা হয়।

বাদীর আইনজীবী খালেদ হোসেন সরকার জানান, এ মামলায় আসামি করা হয়েছে বীমা কোম্পানিটির চেয়ারম্যান এনামুল হক, এমডি মহিউদ্দীন চৌধুরী, সাবেক এমডি একেএম সারওয়ার্দী চৌধুরী ও সহকারী ব্যবস্থাপক রফিকুল ইসলামকে।

এ প্রসঙ্গে ফেডারেল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান এনামুল হক বলেন, আমি এখনো কোনো নোটিস হাতে পাইনি। নোটিস পাওয়ার পরই আইনজীবীর সঙ্গে আলোচনা করে করণীয় ঠিক করব।

মামলায় অভিযোগ করা হয়, আত্মসাতের উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে গত চার বছরেও গ্রাহকের দাবির টাকা পরিশোধ করেনি বিবাদীরা। অথচ বীমা পলিসির জন্য সাধারণ বীমা করপোরেশন থেকে পুনঃবীমার টাকা তুলে নিয়েছে বীমা কোম্পানি।

বাদীপক্ষের অভিযোগ, ২০১৩ সালের ১৪ নভেম্বর এক অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয় ডটকম সোয়েটার লিমিটেড। আগুনে পুড়ে যায় প্রতিষ্ঠানটির সব সরঞ্জাম। অগ্নিকাণ্ডের পর জরিপকারী কোম্পানি ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে ৩ কোটি ৫২ লাখ ৭৬ হাজার ৮৪ টাকা।

এরপর বীমা দাবির টাকা পেতে ফেডারেল ইন্স্যুরেন্স কর্তৃপক্ষের কাছে দাবি করে ডটকম সোয়েটার। এর পরিপ্রেক্ষিতে ডটকম সোয়েটারকে মোট ১ কোটি ৫২ লাখ টাকা পরিশোধ করে ফেডারেল ইন্স্যুরেন্স। কিন্তু বাকি টাকা পরিশোধে টালবাহানা শুরু করে বীমা কোম্পানিটি।

মামলা সূত্রে জানা যায়, ২০১২ সালে ডটকম সোয়েটারের সঙ্গে ১৬ কোটি ১৬ লাখ ৫০ হাজার টাকার দুটি অগ্নিবীমা পলিসিতে চুক্তিবদ্ধ হয় ফেডারেল ইন্স্যুরেন্স। পলিসির শর্ত অনুসারে বীমাগ্রাহক প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে তার বিপরীতে আর্থিক ক্ষতিপূরণ দেবে ফেডারেল ইন্স্যুরেন্স। এজন্য ৪ লাখ ২ হাজার ৮৬৭ টাকা প্রিমিয়াম প্রদান করে ডটকম সোয়েটার।

এদিকে দাবি উত্থাপনের পর ২০১৫ সালের ২৭ অক্টোবর সাধারণ বীমা করপোরেশন থেকে পুনঃবীমা দাবি বাবদ ৩ কোটি ৪২ লাখ ৩৬ হাজার ৩৪৩ টাকা তুলে নেয় ফেডারেল ইন্স্যুরেন্স। এসব টাকা বীমা গ্রাহক ডটকম সোয়েটারকে পরিশোধ না করে আত্মসাতের উদ্দেশ্যে নিজস্ব তহবিলে জমা রাখে ও বিনিয়োগ করে ফেডারেল ইন্স্যুরেন্স।

ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান ডটকম সোয়েটার পাওনা টাকা ফেরত পেতে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছেও আবেদন জানায়। আবেদন পেয়ে ফেডারেল ইন্স্যুরেন্সকে পাওনা টাকা ফেরত দিতে একাধিকবার চিঠি দেয় আইডিআরএ। এর পরও দাবির টাকা পরিশোধ করেনি ফেডারেল ইন্স্যুরেন্স। এ অবস্থায় দাবি আদায়ে বীমা কোম্পানিটির বিরুদ্ধে আদালতে মামলা করে ডটকম সোয়েটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here