স্টাফ রিপোর্টার: ৮ই জুলাই, রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূচকে ডোজি ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরুতে বাই প্রেশার দিয়ে লেনদেন শুরু হলেও অল্প কিছুক্ষণের মধ্যেই তা সেল প্রেশারে পরিণত হয়। তবে ১১টার পর থেকে সূচক ধীরে ধীরে বাড়তে শুরু করে এবং টানা ২ ঘণ্টা একই গতিধারা বজায় রেখে বৃদ্ধি পায়। তবে ১টার পর থেকেই সূচকে প্রচুর সেল প্রেশার লক্ষ্য করা যায় এবং মার্কেট ক্লোজ হওয়া পর্যন্ত এই প্রেশার বজায় থাকে। ফলে দিন শেষে সূচক আজ ৩.৭৪ পয়েন্ট বা ০.০৭% বেড়ে ডোজি ক্যান্ডেল তৈরি করে।

এছাড়াও সূচকে দিনের শুরুতে এবং শেষভাগে ব্যাপক ভলিউম লক্ষ্য করা যায়।

টেকনিক্যাল এনালাইসিস অনুযায়ী, মার্কেট আজ ফিবোনাচ্চি ফ্যানের প্রথম ট্রেন্ড লাইনে বাধাগ্রস্থ হয়েছে। আগামীকাল যদি বাই প্রেশার বেশি থাকে তাহলে পরবর্তী ট্রেন্ড লাইনের দিকে ধাবিত হবে মার্কেট। অন্যথায় বর্তমান লেভেল থেকে আবার রিট্রেস করার চেষ্টা করবে।

এদিকে এডিএক্স ইনডিকেটর অনুযায়ী, প্লাস ডিআই লাইন মাইনাস ডিআই লাইনের খুব কাছাকাছি চলে এসেছে এবং যেকোনো সময় লাইনদুটি ক্রসওভার করতে পারে। পাশাপাশি এডিএক্স লাইন ট্রেন্ডিং অবস্থায় রয়েছে।

রোববার ডিএসইতে ৮৯২ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে প্রায় ১০ কোটি ৩৪ লাখ টাকা কম। বৃহস্পতিবার ডিএসইতে ৯০২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৬৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here