‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইন’ চূড়ান্ত হবে আগামী সংসদে

0
479
স্টাফ রিপোর্টার : ‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইন’ প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে এবং এটা সরকার অনুমোদনও করেছে। বলেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বর্তমান অন্তর্বর্তীকালীন সরকার ‘ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইন’ চূড়ান্ত করবে। তবে আগামী সংসদে উপস্থাপন করা হবে। বুধবার বিকালে সচিবালয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নেতাদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমরা অনেক সময় স্বীকার করি, আবার অস্বীকারও করি যে, আমাদের কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন এতোটা শক্তিশালী নয়। এখানে কিছুটা সমস্যা আছে। তিনি বলেন, এখন চার্টার্ড অ্যাকাউন্টেট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এটা নিয়ে কিছু আলোচনা চলছে। এছাড়া কস্ট ম্যানেজমেন্ট নিয়েও আলোচনা হয়েছে এবং আপনারা এটা সমর্থন করছেন, তাই এটা বাস্তবায়নে কোনো সমস্যা হবে না।

বৈঠকে ডিএসই’র পক্ষ থেকে স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথক (ডিমিউচ্যুয়ালাইজেশন) হওয়ার পর ৫ বছর কর অবকাশ সুবিধা চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক বৈঠকে তারা এ সুবিধা চান।

ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী সময়ে ডিএসইকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এ কর অব্যাহতির প্রস্তাব উত্থাপন করা হয়েছে। এ সময় অর্থমন্ত্রী বলেন, এখন তো নির্বাচনকালীন সরকার, এ সরকার প্রস্তব দুটি নিয়ে কাজ করতে পারে। কিন্তু সিদ্ধান্ত নেবে পরবর্তী নির্বাচিত সরকার।

বৈঠকে ডিএসইর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু, জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. শাহজাহান, সহ-সভাপতি মিজানুর রহমান খান উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here