ফার্মের ওপর ১০ শতাংশ গেইন ট্যাক্স ধার্য

0
1463

পুঁজিবাজারের সাধারণ ব্যক্তি বিনিয়োগকারীর ওপর কোন ক্যাপিটাল গেইন ট্যাক্স নেই। তবে কোম্পানি ও অংশীদারী ফার্মের ওপর ১০ শতাংশ হারে ক্যাপিটাল গেইন ট্যাক্স রয়েছে। যা চলতি অর্থবৎসরে (২০১৪-২০১৫) আয়কর অধ্যাদেশের ৫৩ও [৫৩ঙ] ধারার অধীনে উৎসে কর্তনযোগ্য। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এমন তথ্য জানিয়েছে ডিএসই।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সিডিবিএলএর তথ্য অনুসারে বিভিন্ন ডিপিতে (ডিপোজিটরি পার্টিসিপেন্টস) সর্বমোট ৭ হাাজার ৯৯১ টি কোম্পানির বিও একাউন্ট আছে। কিন্তু কোন অংশীদারী ফার্মের বিও একাউন্ট নাই। আইন অনুসারে ট্রেকহোল্ডার, ব্যাংক, মার্চেন্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কাস্টোডিয়ানদের সারা বৎসরের কর্পোরেট ক্যাপিটাল গেইন সুদ ও অন্যান্য খরচ বাদ দিয়ে হিসাব করে অর্থবৎসর শেষ হওয়ার আগে প্রযোজ্য কোম্পানির ক্ষেত্রে উৎসে কর্তন করতে হবে।

কর্তনের জটিলতা নিরসন করে তা বাস্তবায়নের বিষয়ে ২৬ এপ্রিল, রোববার পুঁজিবাজার সংশ্লিষ্ট বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিঃ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিঃ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিিটেড ও উভয় স্টক এক্সচেঞ্জের ব্রোকার অ্যাসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দের সাথে জাতীয় রাজস্ব বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়। ট্রেকহোল্ডারগণ মনে করেন, ট্রেকহোল্ডারদের পে কোন কোম্পানির মূলধনী লাভ হিসাব করে কর উৎসে আদায় সম্ভব নয়।

কারণ (ক) লিংক একাউন্টে একাধিক জায়গায় শেয়ার থাকলে অর্জন ব্যয়সহ প্রয়োজনীয় তথ্য পাওয়া সম্ভব নয়; (খ) পিছনের ৫ বৎসরের পুঞ্জিভূত মূলধনী তির সমন্বয় করে (ধারা ৪০) অর্জিত মূলধনী লাভের হিসাব করা ট্রেকহোল্ডার কর্তৃক সম্ভব নয়; (গ) ট্রেকহোল্ডার অধিকাংশ কোম্পানির এ সংক্রান্ত কাজের সামর্থও নেই।

এছাড়া, কোম্পানি বিনিয়োগকারীরা যে কোন সময় বিও হিসাব বন্ধ করে অর্থ তুলে নিতে পারে। কর্পোরেট কর হার সাধারণভাবে অনেক বেশি হওয়ায় (২৭.৫% থেকে ৪৫%), কোম্পানি বিনিয়োগকারীরা মূলধনী লাভ হলে রিটার্ণ জমা দেয়ার সময় ১০% হারে কর দিয়ে থাকে।

৫৩ও ধারা পরিপালনের জন্য সংশ্লিষ্ট কোম্পানিকেই নিজেদের বিও হিসাবে মূলধনী লাভ হিসাব করে প্রযোজ্য কর বছর শেষ হওয়ার আগে পরিশোধ করে স্টক এক্সচেঞ্জ বা ট্রেকহোল্ডারদের মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ডকে জানানোর প্রস্তাব করা হয়। এ বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ড বিবেচনার আশ্বাস প্রদান করেন। বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here