ফজলে কবীর নতুন গভর্নর

0
1108

মোহাম্মদ তারেকুজ্জামান : বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক অর্থসচিব ফজলে কবীর। দুই মেয়াদে টানা প্রায় সাত বছর কেন্দ্রীয় ব্যাংক প্রধানের দায়িত্বে থাকা অবস্থায় রিজার্ভের টাকা চুরির ঘটনায় আতিউর রহমানের পদত্যাগের পর ফজলে কবীর এই দায়িত্ব পেলেন। দেশের কয়েকটি বেসরকারি টেলিভিশনের খবরে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনগুলোতে উল্লেখ করা হয়, মঙ্গলবার দুপুরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। তবে এখনও এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হয়নি।

এর আগে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় পদত্যাগ করেন ড. আতিউর রহমান। ডেপুটি গভর্নর এম আবুল কাশেম পদাধিকার বলে বর্তমানে ভারপ্রাপ্ত গভর্নরের দায়িত্ব পালন করছেন।

বর্তমানে সোনালী ব্যাংকের চেয়ারম্যান ফজলে কবীর ওয়াশিংটনে আছেন। ১৮ মার্চ তিনি দেশে ফিরবেন। দেশে ফেরার পরপরই তিনি দায়িত্ব গ্রহণ করবেন বলে অর্থমন্ত্রীর বরাত দিয়ে প্রতিবেদনগুলোতে বলা হয়েছে।

উল্লেখ্য, ফজলে কবির ১৯৮০ সালের অক্টোবরে বাংলাদেশ সিভিল সার্ভিসের রেলওয়ে (পরিবহন এবং বাণিজ্যিক) ক্যাডারে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। পরবর্তী সময়ে ১৯৮৩ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে যোগদান করেন। ৩৪ বছরের পেশাজীবনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়সহ মাঠপর্যায়েও প্রশাসকের দায়িত্ব পালন করেন। তিনি কিশোরগঞ্জের জেলা প্রশাসক, শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রেলওয়ে মন্ত্রণালয়ের সচিব, জাতীয় পরিকল্পনা এবং উন্নয়ন একাডেমি, বিসিএস প্রশাসন একাডেমিতে মহাপরিচালক হিসেবে কাজ করেন। তিনি ২০০৮ সালে জাতিসংঘের ফিন্যান্স এবং বাজেট কমিটি সেশনে বাংলাদেশ ডেলিগেশনের নেতৃত্ব দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here