প্রভিশন সংরক্ষণে আরো ২ বছর সময় পাবে মার্চেন্ট ব্যাংক

0
231

স্টাফ রিপোর্টার : বিনিয়োগ থেকে সম্ভাব্য ক্ষতির বিপরীতে সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণে আরো দুই বছর সময় পাচ্ছে দেশের মার্চেন্ট ব্যাংকগুলো। আগের নির্দেশনা অনুসারে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত সঞ্চিতি সংরক্ষণের সময়সীমা নির্ধারিত ছিল।

তবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) তিন বছরের জন্য আবেদন করলেও তা দুই বছরের জন্য অর্থাৎ ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির উপপরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া স্বাক্ষরিত এক নির্দেশনাপত্রে দেখা গেছে, মার্চেন্ট ব্যাংকের নিজস্ব ও গ্রাহকের পোর্টফোলিওতে পুনঃমূল্যায়নজনিত অনাদায়ী ক্ষতির বিপরীতে সঞ্চিতি সংরক্ষণের সুযোগ আরো দুই বছর বাড়িয়েছে কমিশন। এতে মার্চেন্ট ব্যাংকগুলো তাদের নিজস্ব ও গ্রাহকের পোর্টফোলিওতে পুনঃমূল্যায়নজনিত অনাদায়ী ক্ষতির বিপরীতে সঞ্চিতি সংরক্ষণের জন্য ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় পাবে।

এর আগে ২০১৩ সালে প্রথমবারের মতো দেশের মার্চেন্ট ব্যাংক ও স্টক ব্রোকার-ডিলারদের পুঁজিবাজারে বিনিয়োগ থেকে সম্ভাব্য ক্ষতির বিপরীতে ধাপে ধাপে সঞ্চিতি সংরক্ষণের সুবিধা দেয়া হয়। এরপর বেশ কয়েক দফা সঞ্চিতি সংরক্ষণের মেয়াদ বাড়ানো হয়েছে।

সঞ্চিতি সংরক্ষণে বিদ্যমান সুবিধার মেয়াদ চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকলেও এর সময়সীমা আরো দুই বছরের জন্য বাড়াতে কমিশনের কাছে আবেদন করে বিএমবিএ। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে মার্চেন্ট ব্যাংকগুলোর জন্য সঞ্চিতি সংরক্ষণের সময়সীমা বাড়িয়েছে বিএসইসি।

স্টক ব্রোকার ও ডিলারদের জন্য একই সুবিধা প্রযোজ্য হলেও এখন পর্যন্ত তাদের কাছ থেকে সময়সীমা বাড়ানোর কোনো আবেদন করা হয়নি। তবে তাদের পক্ষ থেকে সময় বাড়ানোর আবেদন করা হলে একইভাবে সেটিও বিবেচনা করবে বিএসইসি।

এ সম্পর্কে বিএমবিএর সেক্রেটারি জেনারেল খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ বলেন, নেগেটিভ ইকুইটির বিষয়টির একটি স্থায়ী সমাধান চাইছি আমরা। এজন্য বিএমবিএর পক্ষ থেকে বিএসইসির কাছে সঞ্চিতি সংরক্ষণের সময়সীমা আরো তিন বছর বাড়ানোর আবেদন করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে কমিশন দুই বছর সময় দিয়েছে।

তিনি বলেন, জুন ক্লোজিংয়ের মার্চেন্ট ব্যাংকগুলোর আর্থিক বছর প্রায় শেষ হওয়ার পথে। তাই আর্থিক বছর শেষ হওয়ার আগেই সঞ্চিতি সংরক্ষণের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয়াটা প্রয়োজন ছিল। তা না হলে সঞ্চিতি সংরক্ষণের ক্ষেত্রে তাদের সমস্যায় পড়তে হতো। বাস্তব পরিস্থিতি বিবেচনা করে মার্চেন্ট ব্যাংকের সঞ্চিতি সংরক্ষণের সময়সীমা বাড়ানোয় কমিশনকে ধন্যবাদ জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here