প্রভিশনিং কমবে ১০০ কোটি টাকা

0
731

স্টাফ রিপোর্টার : মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগকারী ব্যাংক ও সহায়ক প্রতিষ্ঠানগুলোর ১শ কোটি টাকা প্রভিশনিং কমবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ধারণকৃত মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট মুল্য কমে যাওয়ায় বাজার ধরে রাখতে এ সুবিধা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা কেন্দ্রীয় ব্যাংক।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর নিয়ন্ত্রণে বর্তমানে ৪০টি মিউচ্যুয়াল ফান্ড রয়েছে। এতে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান বিনিয়োগ করেছে ৪হাজার ৪শ ৪০ কোটি টাকা। এরমধ্যে ব্যাংক ও সহায়ক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ রয়েছে ১হাজার ১শ ২৫কোটি টাকা।

চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে মিউচ্যুয়াল ফান্ডের বাজার ম‍ুল্য ক্রয় মুল্যের চেয়ে অনেক অনেক কমে গেছে। লোকসানের কারণে অনেক কোম্পানি তাদের ফান্ড ইউনিট বিক্রি করছে না। এতে দাম আরও কমে যেতে পারে বলে আশঙ্ক‍া করছে কেন্দ্রীয় ব্যাংক।

এরকম পরিস্থিতি দুর করে বাজার চাঙ্গা রাখতে বাংলাদেশ ব্যাংক বর্তমান দরেই ফান্ডের ইউনিট বিক্রি করতে উৎসাহিত করছে। এ ক্ষেত্রে ক্ষতির পরিমান কমাতে ১শ কোটি টাকা প্রভিশনিং কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাতে বাজার আর এর চেয়ে আর নিচে না নামে।

বাংলাদেশ ব্যাংকের ব্যাংক কোম্পানির ধারণকৃত মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের মুল্য কমে ক্ষতির বিপরীতে প্রভিশনিং নীতিমালা সংশোধন করে বলা হয়েছে, মেয়াদী মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের গড় ক্রয় ম‍ুল্য উক্ত ইউনিটের বাজার মুল্য অথবা চলতি বাজার ম‍ুল্যে নির্ণীত নিট সম্পদ মুল্যের (এনএভি) শতকরা ৮৫ ভাগ বা এর যে কোনো একটি অপেক্ষা কম বা তার সমান হলে প্রভিশন রাখতে হবে না।

যদি বিবেচ্য মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের গড় ক্রয় ম‍ুল্য ওই সময়ে ইউনিটের বাজার মুল্য অথবা চলতি বাজার মুল্যে নির্ণীত নিট সম্পদ ম‍ুল্যের ৮৫ ভাগের চেয়ে বেশি হয় সে ক্ষেত্রে সংরক্ষিত প্রভিশন থেকে ইউনিটের গড় ক্রয় ম‍ুল্য বাদ দিয়ে প্রভিশন রাখতে হবে।

ফেব্রুয়ারি থেকে মিউচ্যুয়াল ফান্ডের দরপতন ঘট‍ায় অনেক মিউচ্যুয়াল ফান্ডের দর অভিহিত মূল্যের নিচে নেমে এসেছে। এতে অনেক মিউচ্যুয়াল ফান্ডের ক্রেতাও পাওয়া যাচ্ছে না। নতুনি করে কেউ বিনিয়োগ করতেও আগ্রহী নয়।

তবে বাজার বিশেষজ্ঞরা বলছেন, মিউচ্যুয়াল ফান্ডে শিগগিরই সুদিন ফিরবে। কোন মিউচ্যুয়াল ফান্ডের দরই হয়ত অভিহিত মূল্যের নিচে থাকবে না। মিউচ্যুয়াল ফান্ডগুলি শিগগিরই আবার বিনিয়োগের জন্য আকর্ষণীয় হয়ে উঠতে পারে বলেই মত তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here