প্রতিনিয়ত ভালো করছে সাফকো স্পিনিং

0
581

মোহাম্মদ তারেকুজ্জামান : সাফকো স্পিনিংস মিলস লিমিটেড। পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটি প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের তুলনায় তৃতীয় প্রান্তিকে বেশি আয় করেছে। প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে ০ দশমিক ১২০ টাকা করে শেয়ারপ্রতি আয় করেছে কোম্পানিটি। আর তৃতীয় প্রান্তিকে শেয়ারপ্রতি আয় করেছে ০ দশমিক ৩৯০ টাকা। কোম্পানিটির ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানিটি প্রতিনিয়ত ভালো করছে যা তাদের শেয়ারপ্রতি আয় দেখলেই বোঝা যায়। কোম্পানির ওয়েবসাইট সূত্রে জানা যায়, গত ৫২ সপ্তাহে সাফকো স্পিনিংস মিলস লিমিটেডের শেয়ারদর ১৫ টাকা থেকে ২৩ দশমিক ৭০ টাকায় ওঠানামা করেছে। বৃহস্পতিবার, ১৮ অক্টোবর কোম্পানিটির ক্লোজিং প্রাইজ ছিল ১৮ দশমিক ৩০ টাকা। প্রায় এক বছরের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদরও বৃদ্ধি পেয়েছে। গত বছর অর্থাৎ ২০১৭ সালের ২২ অক্টোবর কোম্পানিটির শেয়ার দর ছিল ১৫ দশমিক ২০ টাকা।

কোম্পানির ওয়েবসাইট সূত্রে আরও জানা যায়, ২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন একশ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২৯ কোটি ১০ লাখ টাকা। ১০ টাকার ফেসভ্যালুর কোম্পানিটির শেয়ার রয়েছে ২ কোটি ৯১ লাখ ৮ হাজার ৪৬২টি। এরমধ্যে স্পন্সর ডিরেক্টরদের শেয়ার রয়েছে ৩০ শতাংশ। সাধারণ বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ৬৯ দশমিক ৮৫ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার রয়েছে ০ দশমিক ১৫ শতাংশ। কোম্পানিটি গত ২ বছর কোন ক্যাশ ডিভিডেন্ড না দিলেও স্টক ডিভিডেন্ড দিয়েছে। ২০১৬ ও ১৭ সালে কোম্পানিটি যথাক্রমে ৩ ও ৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

৩০ জুন সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির রিজার্ভে রয়েছে ২২ দশমিক ৬৬ লাখ টাকা। গত বছর কোম্পানিটি মুনাফা করেছে ১ কোটি ১১ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির কোম্পানিটির জানুয়ারি ২০১৫ থেকে জুন ২০১৬ পর্যন্ত মুনাফা করেছে ১ কোটি ৮৬ লাখ টাকা।

সাফকো স্পিনিংস মিলস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা ২৮ অক্টোবর বিকাল ৫টায় অনুষ্ঠিত হবে। এই সভায় ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে। সভা থেকে সাধারণ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশের ঘোষণাও আসতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here