প্রণোদনার ৩শ কোটি টাকা আগামী সপ্তাহে ছাড়

0
288

bangladesh bank logoস্টাফ রিপোর্টার : অবশেষে পুঁজিবাজারের প্রণোদনার নীতিমালা তৈরি করা হয়েছে। দফায়-দফায় বৈঠক শেষে শুক্রবার খসড়া তৈরি করেছে বিএসইসির কমিশনার আরিফ খানের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি। ওই খসড়া ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো হয়েছে। আগামী সপ্তাহে প্রণোদনার ৩০০ কোটি টাকা ছাড় দেয়া হতে পারে বলে বলে একাধিক সূত্র জানিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বরাদ্দ দেওয়া ৩শ কোটি টাকা বণ্টনের নীতিমালা তৈরির লক্ষ্যে গত ৬ জুলাই বিএসইসির কমিশনার আরিফ খানের নেতৃত্বে ৫সদস্যের কমিটি করা হয়। কমিটি নীতিমালা তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে জমা দিয়েছে। অর্থ মন্ত্রণালয় থেকে অনুমোদনের পরই প্রথম কিস্তির ৩শ কোটি টাকা ছাড় হবে।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, খসড়া অর্থ মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। নীতিমালা চূড়ান্ত হলেই এ অর্থ ছাড় হবে। জানা গেছে, দ্রুত অর্থছাড়ের চিন্তাভাবনা করছে অর্থ মন্ত্রণালয়। ফলে আগামী সপ্তাহেই প্রথম কিস্তির টাকা ছাড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দ দেওয়া ৯০০ কোটি টাকার এ তহবিল পরিচালনা করবে বাংলাদেশ ব্যাংক। সরকার সুদমুক্ত ঋণ হিসেবে বাংলাদেশ ব্যাংককে এ অর্থ দেবে। আইসিবির মাধ্যমে  তহবিলের ব্যবস্থাপনা সম্পাদন করবে। আর বিএসইসি তহবিলের চাহিদা, ছাড়পত্র ও আইসিবির মাধ্যমে পুনঃআদায় নিশ্চিতকরণের সম্পূর্ণ দায়িত্ব পালন করবে। তহবিল ব্যবস্থাপনার বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বিএসইসি ও আইসিবির মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে। তারপরই শেয়ারবাজারের জন্য প্রথম কিস্তির ৩শ কোটি টাকা ছাড় হবে।

তহবিল পরিচালনার নীতিমালায় যেসব বিষয় অন্তর্ভুক্ত থাকবে, তার মধ্যে রয়েছে ২০১৩ সালের জুলাই থেকে তিন মাস পর-পর সমান তিন কিস্তিতে (প্রতি কিস্তি ৩শ কোটি টাকা) আইসিবির হিসাবে বিএসইসির ছাড়পত্রের ভিত্তিতে স্থানান্তর করবে। আইসিবি ৫ শতাংশ সরল সুদে এ অর্থ পাবে। আইসিবি ঋণের আদায় করা অর্থ তহবিল হিসেবে আবার জমা দেবে। আইসিবি ১ শতাংশ সার্ভিজ চার্জ রেখে ৬ শতাংশ সুদে মার্চেন্ট ব্যাংক বা ব্রোকারেজ হাউসগুলোকে তহবিল সরবরাহ করবে। মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো ১০ শতাংশ সরল সুদে পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে ঋণ দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here