প্রকৌশল খাতে সর্বোচ্চ রিটার্ন পেল বিনিয়োগকারীরা

0
291

স্টাফ রিপোর্টার : বিদায়ী সপ্তাহে দেশের পুঁজিবাজারে আগের চেয়ে লেনদেন প্রায় অর্ধেক কমেছে। এ সময় বিনিয়োগকারীরা প্রকৌশল খাত থেকে সবচেয়ে বেশি রিটার্ন পেয়েছেন।

এ খাত থেকে আলোচ্য সময়ে বিনিয়োগকারীরা ৬ দশমিক ২ শতাংশ রিটার্ন পেয়েছেন। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, প্রকৌশল খাতের বাজার মূলধনের পরিমাণ ৫৪ হাজার ৮১১ কোটি টাকা। সপ্তাহটিতে রিটার্নের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে আইটি খাত। এ খাত থেকে বিনিয়োগকারীরা ৫ দশমিক ৬ শতাংশ রিটার্ন পেয়েছে। খাতটির বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৫ কোটি টাকা।

সেবা খাতের তালিকাভুক্ত কোম্পানিগুলোতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ৩ দশমিক ৫ শতাংশ রিটার্ন পেয়েছেন। এ খাতের বাজার মূলধন ১ হাজার ৭৮০ কোটি টাকা। সিমেন্ট খাত থেকে ২ দশমিক ৯ শতাংশ রিটার্ন পেয়েছে বিনিয়োগকারীরা। এ খাতের বাজার মূলধন ৯ হাজার ৪৮১ কোটি টাকা।

সাধারণ বিমা খাত থেকে বিনিয়োগকারীরা ১ দশমিক ৮ শতাংশ রিটার্ন পেয়েছেন। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ৮ হাজার ৭৪০ কোটি টাকা।

জ্বালানি খাতের কোম্পানিগুলোতে বিনিয়োগের মাধ্যমে বিনিয়োগকারীরা ১ দশমিক ৭ শতাংশ রিটার্ন পেয়েছেন। এ খাতের বাজার মূলধনের পরিমাণ ৪৩ হাজার ৫৮৮ কোটি টাকা।

এছাড়া, কাগজ খাতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা দশমিক ৬ শতাংশ, টেলিকম এবং চামড়া খাত থেকে দশমিক ২ শতাংশ, ভ্রমণ খাত থেকে দশমিক ১ শতাংশ রিটার্ন পেয়েছে বিনিয়োগকারীরা।

পুঁজিবাজারে ২০টি খাতের কোম্পানির মধ্যে গত সপ্তাহে বিনিয়োগকারীরা ১০টি থেকে রিটার্ন পেয়েছেন। যেসব খাত থেকে রিটার্ন পাননি বিনিয়োগকারীরা সেগুলো হচ্ছে, বস্ত্র, সিরামিক, মিউচ্যুয়াল ফান্ড, ব্যাংক, ফার্মাসিউটিক্যালস, লাইফ ইন্স্যুরেন্স, নন ব্যাংকিং আর্থিক খাত, পাট, খাদ্য-আনুষাঙ্গিক এবং বিবিধ খাত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here