প্যাসিফিক ডেনিমসের আইপিও’র অর্থ ব্যয়ের উৎস অনুসন্ধানের সিদ্ধান্ত

0
638

স্টাফ রিপোর্টার : প্যাসিফিক ডেনিমসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত অর্থ ব্যবহারের ক্ষেত্রে কিছু অস্বাভাবিকতা পেয়েছে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আইপিও প্রসপেক্টাস অনুসারে ব্যাংকের ২৫ কোটি ঋণ পরিশোধ করার কথা থাকলেও তা করেনি কোম্পানির কর্তৃপক্ষ।

কোম্পানির সেই অস্বাভাবিকতা খতিয়ে দেখতে বিশেষ নিরীক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার কমিশনের ৬১১তম সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

বিএসইসির তথ্য মতে, প্যাসিফিক ডেনিমস ঋণ নেওয়া প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অনাপত্তি (এনওসি) নিয়ে ছিল। প্রতিষ্ঠানগুলো ছিল অগ্রণী ব্যাংক, প্রাইম ব্যাংক, এনসিসি ব্যাংক, ব্যাংক এশিয়া, আইডিএলসি, আইআইডিএফসি ও ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড।

বলা হয়েছিল, পুঁজিবাজার থেকে অর্থ তোলার পর ওই ঋণ পরিশোধ করা হবে। কিন্তু প্যাসিফিক ডেনিমস তার প্রতিশ্রুতি রাখেনি। আর সে কারণে ঋণদাতা প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার শরণাপন্ন হয়েছে। যা এখন খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, ব্যবসা সম্প্রসারণ ও ঋণ পরিশোধের জন্য পুঁজিবাজারে আসে বস্ত্রখাতের এই কোম্পানি। কোম্পানিটি বাজার থেকে স্থির মূল্য পদ্ধতিতে ৭৫ কোটি টাকা উত্তোলন করে।

কোম্পানির প্রসপেক্টাসের বর্ণনা অনুযায়ী, উত্তোলিত অর্থের মধ্যে ৭৫ কোটি টাকার মধ্যে ২৫ কোটি টাকা ঋণ পরিশোধ করবে। যার মধ্যে অগ্রণী ব্যাংকে ১০ কোটি, এনসিসি ব্যাংকে ১২ কোটি, আইডিএলসি ফাইন্যান্সে ১ কোটি, আইআইডিএফসিতে ১ কোটি, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টে ১ কোটি টাকা।

ব্যবসা সম্প্রসারণে ব্যয় হবে ৪৭ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা। যা মেশিনারিজ এবং ভবন নির্মাণে ব্যয় করা হবে। আর আইপিও বাবদ খরচ হবে ২ কোটি ৬ লাখ ২০ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here