পোশাক রপ্তানিতে ভিয়েতনামকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

0
387

স্টাফ রিপোর্টার : চলতি বছরের প্রথম সাত মাসের রপ্তানি পরিসংখ্যানে ভিয়েতনামের চেয়ে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ২০০ কোটি ডলার বেশি। বিশ্ববাজারে তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে ভিয়েতনামকে আবার ছাড়িয়ে গেল বাংলাদেশ। চলতি বছর শেষে বাংলাদেশের পোশাক রপ্তানি ভিয়েতনামের চেয়ে এগিয়ে থাকবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

গত বছরের মার্চে দেশে চীন থেকে ছড়িয়ে পড়া মহামারি করোনা রোগী শনাক্ত হওয়ার পর কয়েক দফা লকডাউনে মোট ৬৫ দিন পোশাক কারখানায় উৎপাদন বন্ধ থাকে। এ সুযোগে ভিয়েতনাম পোশাক রপ্তানিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে যায়।

এ সুযোগে ভিয়েতনাম পোশাক রপ্তানিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে যায়। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) পর্যালোচনা প্রতিবেদনে ভিয়েতনামের কাছে দ্বিতীয় প্রধান পোশাক রপ্তানিকারক দেশের মর্যাদা হারায় বাংলাদেশ।

২০২০ সালে বাংলাদেশ থেকে ১০০ কোটি ডলারের পোশাক বেশি রপ্তানি করে ভিয়েতনাম। ওই বছর বাংলাদেশের পোশাক রপ্তানির পরিমাণ ছিল দুই হাজার ৮০০ কোটি ডলার। ভিয়েতনামের এ পরিমাণ ছিল দুই হাজার ৯০০ কোটি ডলার।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং ভিয়েতনামের ট্রেড প্রমোশন কাউন্সিলের (ভিয়েট্রেড) পরিসংখ্যানে দেখা যায়, এ বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সাত মাসে বিশ্ববাজারে বাংলাদেশের পোশাক রপ্তানির পরিমাণ এক হাজার ৮৮০ কোটি ডলার। একই সময়ে ভিয়েতনামের রপ্তানির মোট পরিমাণ ছিল এক হাজার ৬৮৬ কোটি ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here