পোশাক রপ্তানিতে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

0
1617

স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানিতে  তৃতীয় অবস্থানে বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি  পোশাক রপ্তানিতে ঘুরে দাঁড়ালেও অবস্থান শক্ত করতে পারছে না বাংলাদেশ। পোশাক রপ্তানিতে চলতি বছরের প্রথম চার মাস (জানুয়ারি-এপ্রিল) শেষে বাজারটিতে প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ০৩ শতাংশ। তবে পাঁচ মাস অর্থাৎ মে শেষে সেটি কমে ৬ দশমিক ৭৬ শতাংশে দাঁড়িয়েছে। এ সময় বাংলাদেশ বাজারটিতে ২২২ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে।  ইউএস ডিপার্টমেন্ট অব কমার্স অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (অটেক্সা) এই হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে।  অটেক্সা যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক, বস্ত্র ও পাদুকা আমদানির তথ্য নিয়মিতভাবে অর্থ ও পরিমাণ (বর্গমিটার) এই দুই হিসাবেই প্রকাশ করে থাকে।

অটেক্সার পরিসংখ্যান বলছে, আলোচ্য সময়ে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশ থেকে পোশাক আমদানি বাড়িয়েছে। বছরের প্রথম পাঁচ মাসে ১ হাজার ২৩ কোটি বর্গমিটার সমপরিমাণ ৩ হাজার ১৭৫ কোটি ডলারের তৈরি পোশাক আমদানি করেছে দেশটি। এটি গত বছরের একই সময়ের ৩ হাজার ৭৫ কোটি ডলারের চেয়ে ৩ দশমিক ২৭ শতাংশ বেশি।

অন্যদিকে বরাবরের মতো যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানির শীর্ষস্থান বা ৩৬ শতাংশ চীনের দখলেই আছে। বছরের প্রথম পাঁচ মাসে দেশটি এই বাজারে ৯৯৬ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে। তাদের প্রবৃদ্ধি দশমিক ৯৭ শতাংশ। দ্বিতীয় স্থানে ভিয়েতনাম, রপ্তানি করেছে ৪০২ কোটি ডলার, প্রবৃদ্ধি ১৪ দশমিক ১৪ শতাংশ। তৃতীয় বাংলাদেশ। চতুর্থ ইন্দোনেশিয়া, রপ্তানি করেছে ২০৭ কোটি ডলারের পোশাক। পঞ্চম অবস্থানে আছে ভারত, ষষ্ঠ মেক্সিকো ও সপ্তম অবস্থানে আছে কম্বোডিয়া। শেষ দুই দেশের রপ্তানি ১৪৬ ও ১০০ কোটি ডলারের পোশাক। আর শীর্ষ সাতের মধ্যে ইন্দোনেশিয়া, মেক্সিকো ও কম্বোডিয়ায় ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here