ডিএসইতে ‘পোর্টফোলিও ম্যানেজমেন্ট’ প্রশিক্ষণ সম্পন্ন

0
440

পোর্টফোলিও ম্যানেজমেন্ট শেয়ারবাজার কর্মকান্ড একটি পেশাগত দিক। সাধারণ বিনিয়োগকারী, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং মিউচ্যুয়াল ফান্ডের তহবিল বিভিন্ন সিকিউরিটিজে বিনিয়োগ করে তা লাভজনকভাবে পরিচালনা করা পোর্টফোলিও ম্যানেজমেন্টের কাজ। আর এ কাজটি যারা করে তাদের খুব দক্ষ এবং সৎ হতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমী কর্তৃক আয়োজিত ১২ দিনব্যাপী ‘পোর্টফোলিও ম্যানেজমেন্ট অ্যান্ড সিকিউরিটিজ অ্যানালাইসিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে মঙ্গলবার ডিএসই’র পরিচালক মো. রকিবুর রহমান এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ার নিয়ে পোর্টফোলিও গঠন করলে ঝুঁকির মাত্রা হ্রাস পায় এবং অধিক মুনাফা অর্জনের সম্ভাবনা সৃষ্টি হয়। আর এজন্য কোম্পানিসমূহের ব্যবস্থাপনার দায়িত্বে কারা রয়েছে এবং কোম্পানির ন্যাভ, ইপিএস ও লভ্যাংশ প্রদানের হার ইত্যাদি বিবেচনা করতে হয়।

তিনি বলেন, এই প্রশিক্ষণ থেকে আপনারা যে জ্ঞান অর্জন করলেন তা আপনাদের পেশাগত জীবনে সঠিকভাবে কাজে লাগাতে পারলে পুঁজিবাজার উপকৃত হবে। পরে ডিএসই’র পরিচালক মো. রকিবুর রহমান প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম এবং ডিএসই’র ট্রেনিং একাডেমীর ইনচার্জ মিসেস হোসনে আরা পারভীন। বিজ্ঞপ্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here